টাইমলাইনভারতঅন্যান্য

এই গুহায় আজও আছে ভগবান গণেশের বিচ্ছিন্ন মাথা, এখানে লুকিয়ে আছে অনেক রহস্য

বাংলা হান্ট ডেস্কঃ হিন্দু ধর্মে কোনও শুভ কাজ করার আগে ভগবান গণেশের (Lord Ganesha) পুজো করা হয়। ভগবান গণেশকে বিঘ্নহর্তা, সিদ্ধিদাতা আর গজানন নাম সমেত অনেক নামেই ডাকা হয়। গজানন নাম ডাকার প্রধান কারণ হল,  ভগবান গণেশের গোটা শরীর মানুষের মত হলেও, মাথাটা হাতির মতন। আর এটা সবাই জানেন যে, কেনও ভগবান গণেশের মাথা হাতির মত। কিন্তু আপনি এটা জানেন কি, ভগবান গণেশের আসল মাথা কোথায় আছে?

South Indian style Ganesh 475x406 1 Bangla Hunt Bengali News

এটা জেনে আপনি অবাক হবেন যে, ভগবান গণেশের আসল মাথা আজও একটি গুহায় আছে। শোনা যায় যে, ভগবান শিব রাগের বশে গণেশের মাথা কেটে দিয়েছিলেন, আর সেটিকে একটি গুহার মধ্যে রেখে দিয়েছিলেন। এই গুহা কে ‘পাতাল ভুবেনশ্বর” নামে জানা যায়। সেখানে ভগবান গণেশকে আদি গণেশও বলা হয়। এই গুহার খোঁজ আদিশঙ্করাচার্য আবিস্কার করেছিলেন। এই গুহা উত্তরাখণ্ডের পিথোরগড়ের গঙ্গলিহাট থেকে ১৪ কিমি দূরে অবস্থিত।

ganesha Bangla Hunt Bengali News

সেখানে গুহায় থাকা ভগবান গণেশের মাথার রক্ষা স্বয়ং ভগবান মহাদেব করেন। গণেশের বিচ্ছিন্ন মূর্তির ঠিক উপরে ব্রহ্মকমল আকারে একটি শিলা আছে, যা ১০৮ টি পাপড়ির মত দেখতে। এই ব্রহ্মকমল থেকে ভগবান গণেশের শিলারুপি মাথায় জলের বিন্দু পড়ে। শোনা যায় যে, এই ব্রহ্মকমল ভগবান শিব স্থাপন করেছিলেন।

Back to top button