লাউডস্পিকারে দেওয়া যাবে না আজান, মসজিদের ভিতরে ইফতারেও নিষেধাজ্ঞা! রমজানে কড়া নিয়ম সৌদিতে

বাংলা হান্ট ডেস্ক : পবিত্র রমজান মাসের (Ramadan) আর কয়েকটা দিনই বাকি। এই রমজান মাসের শেষে আসে খুশির ইদ (Eid)। টানা একমাস রোজার উপবাস শেষে ইদ পালন করেন ধর্মপ্রাণ মুসলিমরা (Muslim)। গোটা বিশ্বের সমস্ত মুসলিম দেশেই ধুমধাম করে পালন করা হয় রমজান মাস। এই সময়টা সকলেরই নজর থাকে সৌদি আরবের (Saudi Arab) উপর।

   

আসলে গত বছরটা রমজান নিয়ে একাধিক নিয়ম জারি করেছিল সৌদি আরব (Saudi Arab)। ২০২৪ সালেও কি একইরকম নিয়ম থাকবে? নাকি খানিকটা শিথিল হবে সৌদির নিয়মানুবর্তিতা। প্রসঙ্গত উল্লেখ্য, গত বছর রমজান মাসে মসজিদে লাউডস্পিকারের ব্যবহারের উপর নিষেধাজ্ঞা জারি করেছিল দেশটি। একই সাথে বলা হয়, ইফতারও সম্প্রচারিত করা হবেনা।

মসজিদে খাওয়া দাওয়ার ব্যাপারেও একাধিক নিয়ম জারি হয়। সন্ধ্যার পর মসজিদের ভেতরে আর ইফতার করা যাবেনা বলে জানায় সৌদি আরব। এছাড়াও বাচ্চাদের মসজিদের অন্দরে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হয়। মসজিদের মধ্যে কেউ খাবার খেলে সেই স্থানটি ঐ ব্যক্তিকেই পরিষ্কার করতে হবে বলে জানানো হয়।

আরও পড়ুন : ৩টি IIT, IIM, ১৩টি স্কুল, উপত্যকাকে ৩০৫০০ কোটির উপহার প্রধানমন্ত্রীর! বললেন শুধু মন্দিরই বানাই না…

saudi religion islam 1 1657251943582 1678621523569 1678621523569

এসব ছাড়াও আরও নানা বিষয়ে নিষেধাজ্ঞা জারি করে নির্দেশিকা জারি করে সৌদি আরব। যদিও এই নির্দেশিকা দেখার পর খুব একটা খুশি হয়নি সৌদির আমি জনতা। সাধারণ মানুষদের মতে, পবিত্র রমজান নিয়ে এরকম কড়াকড়ি নিয়ম জারি করা উচিত নয়। এখন প্রশ্ন হচ্ছে, এবারও কি একইরকম নিয়মের বেড়াজালে আবদ্ধ থাকবে সৌদির রমজান? নির্দেশিকা এলে তবেই তা স্পষ্ট হবে।

Moumita Mondal
Moumita Mondal

মৌমিতা মণ্ডল, গ্র্যাজুয়েশনের পর শুরু নিয়মিত লেখালেখি। বিগত ৩ বছরেরও বেশি সময় ধরে লেখালেখির সাথে যুক্ত। প্রায় ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর