‘সাহস থাকলে আমাকে গুলি কর!’, একি বললেন মমতা! JU-র ঘটনায় চ্যালেঞ্জ ছুঁড়ে দিলেন গেরুয়া শিবিরকে

   

বাংলা হান্ট ডেস্ক : জোড়া মিছিলে সেদিন গেরুয়া শিবিরের নিশানা ছিল যাদবপুর বিশ্ববিদ্যালয় (Jadavpur University)। কখনও এবিভিপির (ABVP) কর্মীরা স্লোগান তুললেন ‘গোলি মারো শালো কো’। তো কখনও বিজেপির যুব মোর্চার মিছিল থেকে যাদবপুরের পড়ুয়াদের উদ্দেশে দেখানো হয় জুতো। এমনকী, বিশ্ববিদ্যালয়ের বর্তমান পরিস্থিতির জন্য কাঠগড়ায় তোলা হয় ছাত্রীদের ‘ছোট পোশাক’কেও! তবে যাদবপুরের পড়ুয়ারের ছেঁড়া জুতো দেখানোর বিষয়টি অস্বীকার করে বিধানসভার বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী (Suvendu Adhikari) এদিন দাবি করেন, ‘আমাদের ছেলেরা ভালো।

সেদিনের সেই ‘গোলি মারো’ স্লোগানের বিরুদ্ধে ফুঁসে উঠলেন মমতা (Mamata Banerjee)। এদিন কার্যত চোখের জল ফেলেন মুখ্যমন্ত্রী। আজ তৃণমূল কংগ্রেসের ছাত্র পরিষদের সমাবেশ থেকে তিনি বলেন, ‘আমি পুলিসকে নির্দেশ দিয়েছি সেদিন যারা ‘গোলি মারো’ স্লোগান দিয়েছিল তাদের সকলকে গ্রেফতার করতে। প্রত্যেকের শাস্তি চায় সরকার।’ এরপরই হুংকার ছুঁড়ে তিনি বলেন, ‘যদি সাহস থাকে আমাকে গুলি করে দেখা।’

mamata 2

তবে ‘গোলি মারো’ স্লোগানের বিরুদ্ধে এই প্রথম মমতা ফুঁসে উঠলেন তা মোটেই নয়। সময়টা ২০২০। তখন উত্তপ্ত দিল্লি। তাণ্ডব চলছে গোটা রাজধানী জুড়ে। সেখানেই ওঠে ‘গোলি মারো’ স্লোগান। সেই সময় নেতাজি ইন্ডোর স্টেডিয়ামের এক সভায় দিল্লি হিংসা নিয়ে সুর চড়াতে দেখা যায় মমতাকে। তিনি অনুষ্ঠানের প্রথমেই দিল্লি হিংসার মৃতদের প্রতি শোক প্রকাশ করে নীরবতা পালন করেন। এরপর তিনি বিজেপিকে একহাত নিয়ে বলে ছিলেন, ‘এটা কলকাতা, দিল্লি নয় ভাই ‘..। ঠোঁটের কোণে মুচকি হাসি নিয়ে মমতার বক্তব্য, ‘এটা দিল্লি নয়, এটা বাংলা, বুক পেতে রক্ত দেবে বাংলা। ‘ তিনি সদর্পে বলেন, ‘গোলি মেরে গদ্দারকো উড়াদো’ এসব বক্তব্য এখানে চলবে না।

তার কিছুদিন আগেই বাংলায় সভা ছিল অমিত শাহর। অমিত শাহের সভাতেও সেদিন ওঠে ‘গোলি মারো’ স্লোগান। মমতা সাপ জানান, যারা মিছিলে এসে ‘গোলি মারো’ স্লোগান দিয়েছে, তাদের ছাড়া হবে না। তৃণমূল সুপ্রিমো বলেছিলেন, এমন ভাষা অপরাধের ভাষা। আর যারা এই স্লোগান দিয়েছে তাদের চিহ্নিত করেছে তাঁর সরকার। এদের বাড়ি কোথায় তাও সরকার জানে বলে দাবি করেন মমতা।

আরও পড়ুন : মাদক নিয়ে ঢুকলেই পড়বে ধরা! এবার যাদবপুর বিশ্ববিদ্যালয়ে নয়া যন্ত্র, জানুন কিভাবে করবে কাজ

এদিনও সেই একই মেজাজ বজায় রাখলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। যাদবপুরের মিছিলে ‘গোলি মারো শালোকো’ স্লোগান দেয়া অপরাধীদের চিহ্নিত করে গ্রেফতার করার নির্দেশ দিলেন প্রশাসনকে।

Avatar
Sudipto

সম্পর্কিত খবর