বন্ধ হচ্ছে স্বাস্থ্যসাথী কার্ডে চিকিৎসা! বেসরকারি হাসপাতালে আর মিলবে না এই সুবিধা, বড় ঘোষণা নবান্নের

বাংলা হান্ট ডেস্ক: স্বাস্থ্যসাথী কার্ডের (Swasthya Sathi Card) ব্যবহার নিয়ে বড় খবর! আর মিলবে না সুবিধা, এমনটাই জানাল রাজ্য স্বাস্থ্য দফতর। নয়া নির্দেশিকা অনুযায়ী, আর এবার থেকে বেসরকারি হাসপাতালে (Private Hospital) হাড়ের অস্ত্রোপচার (Orthopedic Surgery) করানো যাবে না।

তবে পথ দুর্ঘটনায় আহতদের হাড়ের অস্ত্রোপচারের (Operation) ক্ষেত্রে এই নির্দেশিকা কার্যকরী হবে না। নয়া এই নির্দেশিকা স্বাস্থ্য অধিকর্তা এবং স্বাস্থ্য শিক্ষা অধিকর্তার স্বাক্ষর-সহ বিভিন্ন জেলায় পাঠিয়ে দেওয়া হয়েছে। পাশাপাশি বলা হয়েছে, সরকারি হাসপাতালে অর্থোপেডিক চিকিৎসার উপযুক্ত পরিকাঠামো না থাকলে তবেই বেসরকারি হাসপাতালে স্বাস্থ্যসাথী কার্ডের মাধ্যমে অস্ত্রোপচারের জন্য রেফার করা যাবে। এ ক্ষেত্রে নির্দিষ্টভাবে সেই রেফারেল সার্টিফিকেট নিয়ে বেসরকারি হাসপাতালে যেতে হবে।

   

কিন্তু কেন এই নিয়ম? স্বাস্থ্য দপ্তরের দাবি, গত কয়েক বছরে সব জেলা এবং মহকুমা হাসপাতালেই অর্থপেডিক অস্ত্রোপচারের পরিকাঠামোর মানোন্নয়ন হয়েছে‌। ফলে সরকার বর্তমানে মনে করছে, হাড়ের অস্ত্রোপচারের ক্ষেত্রে স্বাস্থ্যসাথী প্রকল্পে বেসরকারি নয়, সরকারি হাসপাতালেই সকলের চিকিৎসা সম্ভব।

mamata swasthya sathi card

সরকারি সূত্রের খবর, মুর্শিদাবাদ (Murshidabad) এবং মালদহে (Malda) সরকারি হাসপাতাল থেকে অর্থপেডিক রোগীদের বেসরকারি হাসপাতাল এবং নার্সিংহোমে রেফারের ঘটনা ক্রমশ বেড়ে চলেছে। আর তাই দেখে টনক নড়ে নবান্নে। এই দুই জেলায় গত সেপ্টেম্বর মাস থেকে স্বাস্থ্যসাথী কার্ড দেখিয়ে বেসরকারি হাসপাতালে হাড়ের চিকিৎসা ও অস্ত্রোপচার বন্ধ করা হয়েছিল। এবার রাজ্যজুড়েই সেই নিয়ম কার্যকরী হচ্ছে।

Avatar
Monojit

সম্পর্কিত খবর