পঞ্চায়েত ভোটের পূর্বে নয়া চমক মমতার! নতুন দুটি জেলার উদ্বোধন বাংলায়, কৌতূহল সর্বত্র

বাংলা হান্ট ডেস্কঃ বিগত বেশ কিছু সময় ধরে বাংলায় নতুন জেলা তৈরি নিয়ে একের পর এক জল্পনা তৈরি হয়ে চলেছে। পঞ্চায়েত নির্বাচন আসন্ন। তার পূর্বেই কি এবার নতুন জেলা নিয়ে কোন বড়সড় ঘোষণা করতে চলেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)? আপাতত সরকারি সূত্র মারফত এহেন জল্পনা জোরালো হয়ে উঠছে।

   

সূত্রের খবর অনুযায়ী, এদিন হিঙ্গলগঞ্জে পৌঁছে সুন্দরবন এবং বসিরহাট নামে দুটি নয়া জেলার নাম ঘোষণা করতে চলেছেন মুখ্যমন্ত্রী। এই প্রসঙ্গে এক উচ্চ আধিকারিক জানান, “নতুন দুটি জেলা গঠন করার জন্য যেসব কাজ প্রয়োজন, তা সম্পন্ন হয়ে গিয়েছে। মুখ্যমন্ত্রী হিঙ্গলগঞ্জে পৌঁছবেন, সেখানে নতুন জেলার নাম ঘোষণা করা হতে পারে।”

উল্লেখ্য, গতকাল সুন্দরবনের উদ্দেশ্যে তিন দিনের সফরে রওনা দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। সূত্রের খবর অনুযায়ী, দক্ষিণ চব্বিশ পরগনার মোট ১৩ টি ব্লক স্থান পেতে পারে সুন্দরবন জেলায়। আবার অপরদিকে, উত্তর ২৪ পরগনার ৬ টি ব্লক জুড়তে পারে বসিরহাট নামক নয়া জেলাটিতে।

প্রসঙ্গত, বর্তমান সময়ে দাঁড়িয়ে বাংলায় মোট ২৩ টি জেলা। এক্ষেত্রে নতুন জেলা তৈরি করার জন্য আনুমানিক ২০০ কোটি টাকা খরচ করে সরকার। এক্ষেত্রে পঞ্চায়েত নির্বাচনের পূর্বে দুটি নতুন জেলা তৈরি করা হলে তা যথেষ্ট উল্লেখযোগ্য ভূমিকা রাখবে বলেই মত বিশেষজ্ঞদের।

উল্লেখ্য, সম্প্রতি সুন্দরবন সফরে গিয়ে প্রকৃতি পুজো করবেন বলে জানিয়েছে মুখ্যমন্ত্রী। মমতা বলেন, “আগামী মঙ্গলবার আমি হিঙ্গলগঞ্জ যাব এবং বৃক্ষ পুজো করব। যেভাবে হাতির হানা বেড়ে চলেছে, ধান ক্ষেতে প্রবেশ করে তারা জমি নষ্ট করছে, মানুষের প্রাণ যাচ্ছে, তাতে প্রকৃতি পুজো করার প্রয়োজন।”

Trinamool congress,west bengal,sundarban,south 24 pargana,north 24 pargana,basirhat,hingalganj,mamata banerjee

তিনি আরো বলেন, “স্থানীয় বন কর্মী থেকে শুরু করে মানুষজনকেও এই পুজোয় সামিল থাকতে হবে। যেভাবে মানুষের ক্ষতি হয়ে চলেছে, তা দেখতে হবে। একইসঙ্গে চাকরির ব্যবস্থাতেও নজর রাখা দরকার।”