পর্যটন মানচিত্র নিয়ে নয়া প্ল্যান মুখ্যমন্ত্রীর! ৪০০টি ধর্মস্থান নিয়ে এবার বড়সড় ঘোষণা মমতার

বাংলাহান্ট ডেস্ক : ভারতবর্ষের অন্যতম পর্যটন কেন্দ্রগুলোর মধ্যে পশ্চিমবঙ্গকে অন্তর্ভুক্ত করার জন্য উদ্যোগী হয়ে উঠেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মুখ্যমন্ত্রীর মতে, রাজ্যের আনাচে-কানাচে ছড়িয়ে ছিটিয়ে থাকা ৪০০ টি জায়গা ধর্মীয় স্থান হিসেবেও যেমন নজর কাড়তে পারে ঠিক তেমনভাবেই রাজ্যের অর্থনীতিতে খুলে যেতে পারে নতুন দরজা।

   

সেই কারণেই, রাজ্যকে নিয়ে এবার নতুন পরিকল্পনা করছেন মমতা বন্দ্যোপাধ্যায়। জানা গিয়েছে, চলতি সপ্তাহে দেগঙ্গার চাকলা লোকনাথ মন্দিরের ৫০ বছর পূর্তি উপলক্ষে পুজো দেওয়ার পাশাপাশি মমতা জানালেন আগামী দিনে পর্যটন শিল্প কীভাবে বিকাশ হতে পারে, সে কথাও। সারা বাংলায় ধর্মীয় স্থানের পিছনে ৪০০ কোটি টাকার বেশি খরচ হয়েছে বলেও জানা গিয়েছে।

আরোও পড়ুন : নয়া সিদ্ধান্তের পথে সরকার! অ্যাপ ছাড়াই কল আসলে নাম দেখা যাওয়া নিয়ে এবার বড় খবর

মমতা বন্দ্যোপাধ্যায় ইতিমধ্যেই জানিয়েছেন, মতুয়াদের উন্নয়ন থেকে শুরু করে হিন্দু-মুসলিম-খ্রিস্টানসহ নানা ধর্মের তীর্থস্থান সংস্কারে রাজ্য সরকার কী কী করছে এবং ভবিষ্যতে কী কী করার কথা ভাবছে। এই স্থানগুলোর সংস্কার এবং সংরক্ষণ হলে আগামী দিনে এই রাজ্যে পর্যটন শিল্পের আরও বিকাশ হবে বলেও আশা ব্যক্ত করেন তিনি।

kalighat temple

 

এদিন লোকনাথ বাবার জন্মস্থানে পুজো সেরে মন্দির প্রাঙ্গণে তৈরি মঞ্চ থেকে চাকলা লোকনাথ মন্দিরে প্রবেশের দু’টি গেট, নতুন করে তৈরি ভোগ বিতরণ ভবন, পুরনো ভোগ বিতরণ ভবনের সংস্কার, ডালা আর্কেড, নতুন টিকিট কাউন্টার নির্মাণ, মন্দির সংলগ্ন পুকুরের সংস্কার করে সৌন্দর্যায়নের কাজের উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী।