‘টিট ফর ট্যাট’, শিক্ষক দিবসের অনুষ্ঠানে দাঁড়িয়ে শিক্ষকদেরই বেতন বন্ধের হুমকি মমতার

   

বাংলা হান্ট ডেস্ক: আজ ৫ই সেপ্টেম্বর! শিক্ষক দিবস (Teachers Day) উপলক্ষে কলকাতার ধনধান্য অডিটোরিয়ামে সরকারি অনুষ্ঠানে উপস্থিত হন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। তবে যেখানে আজ সকল ছাত্র-ছাত্রীরা শিক্ষকদের পায়ে হাত দিয়ে প্রণাম করছে সেখানে এই দিনে দাঁড়িয়েই প্রকাশ্যে শিক্ষকদেরই বেতন বন্ধের হুঁশিয়ারি শোনা গেল তৃণমূল সুপ্রিমোর গলায়।

ঠিক কী বললেন মুখ্যমন্ত্রী? বর্তমান রাজ্য-রাজ্যপাল সংঘাত চরমে। সেই রাজ্যপালের (Governor CV Ananda Bose) বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করে মুখ্যমন্ত্রী এদিন বলেন, ‘মধ্যরাতে ১৬ জনকে টপকে হঠাৎ করে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বদলে গেল। কেরলের IPS অফিসারকে আলিয়া বিশ্ববিদ্যালয়ের ভাইস চাঞ্চেলর করে দেওয়া হল শিক্ষায় কোনও অভিজ্ঞতাই নেই। ১০ বছর প্রফেসারি করার পর কেউ প্রিন্সিপাল বা ভাইস চান্সেলর হতে পারে।’

রবীন্দ্রভারতী প্রসঙ্গে মমতা বলেন, ‘ওখানে করে দিয়েছে একটা এক্স জাজ। ও আমার সাথে এমএ পড়েছে। ওকে আমি চিনি। সে তো প্রফেসারি করেনি। সে লিগাল কাজ করেছে। গোটা সিস্টেমটাকে কোলাপ্স করে দেওয়ার যে চক্রান্ত চলছে তা আমরা মানব না’।

আরও পড়ুন: গভীর নিম্নচাপ! থামছেই না প্রহার, আজ ও কাল এই সমস্ত জেলায় চলবে ঝড়-বৃষ্টির ডবল ব্যাটিং

পাশাপাশি শিক্ষক দিবসের অনুষ্ঠানে গিয়ে এদিন শিক্ষকদেরই বেতন বন্ধের হুমকি দেন মমতা। বলেন, “কোনও বিশ্ববিদ্যালয় রাজ্যপালের কথা শুনে চললে, আমি অর্থনৈতিক বাধা তৈরি করব। এখানে টিট ফর ট্যাট। নো কম্প্রোমাইজ। দেখি আপনি কীভাবে অধ্যাপকদের বেতন দেন।”

রাজ্যপালকে চরম হুঁশিয়ারি দিয়ে মমতা বলেন, ‘যদি রাজ্যপাল মনে করেন তিনি সব করবেন, তাহলে নির্বাচিত সরকারের কোনও দরকার নেই। আমরা ইলেক্টেড। আর আপনি জাস্ট দেখানোর জন্য একটা নমিনেটেড পোস্ট। যদি আপনি চিফ মিনিস্টারের থেকেও নিজেকে বড় মনে করেন, মনে রাখবেন সমস্ত পলিসি ঠিক করে স্টেট গভর্নমেন্ট’।

mamata

আরও পড়ুন: প্রাথমিক শিক্ষকদের নিয়ে বিরাট অভিযোগ হাইকোর্টে! মঙ্গলে তোলপাড় 

মুখ্যমন্ত্রী এও বলেন মনে রাখবেন, আপনি যে রাজভবনে বসে রয়েছেন, তার টাকাটাও আমরা দিই! ফ্যানের খরচ, প্লেনের ভাড়া সব জনগণের।” মমতার কথায়, “পুরো সিস্টেমটাকে কোলাপ্স করে দেওয়ার একটা চক্রান্ত চলছে। এই চক্রান্ত আমরা মানব না’। প্রয়োজনে রাজভবনের সামনে ধর্ণা দেওয়ার ও হুঁশিয়ারি দেন মমতা।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর