দুর্নীতি-গ্রেফতারির মধ্যেই বড় ঘোষণা! আর বিনামূল্যে মিলবে না রেশন, মাথায় হাত এই গ্রাহকদের

বাংলা হান্ট ডেস্ক: রেশন দুর্নীতির (Ration Scam) মধ্যেই বড় খবর! বাংলার ১.৬৬ কোটি রেশন উপভোক্তার কার্ড ব্লক (Block) করে দেওয়া হয়েছে বলে জানা যাচ্ছে। সেই কারণে আর তারা বিনামূল্যে রেশন সামগ্রী পাবেন না।

পশ্চিমবঙ্গ খাদ্য দপ্তর সূত্রে খবর, দেড় কোটিরও বেশি এই রেশন গ্রাহকদের রেশন কার্ডের (Ration Card) সঙ্গে ই-কেওয়াইসি (e-KYC) সংক্রান্ত সমস্যা রয়েছে। সেই কারণেই কার্ড ব্লক করে দেওয়া হয়েছে। তবে এখনই সেই কার্ডগুলি বাতিল করা হচ্ছে না।

   

জানা যাচ্ছে, এই সকল রেশন কার্ড থেকে আগে রেশন সামগ্রী তোলা হয়েছে। কিন্তু পরবর্তীতে ই-কেওয়াইসি সংক্রান্ত সমস্যা থাকার কারণে ওই কার্ডগুলিকে ব্লক করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যদি সেগুলি পর্যাপ্ত নথি দিয়ে আনব্লক করা হয় তাহলে ফের রেশন তুলতে পারবেন ওই উপভোক্তারা।

উল্লেখ্য, রাজ্যে দরিদ্রসীমার নীচে থাকা প্রচুর মানুষ বিনামূল্যে রেশন ব্যবস্থার মাধ্যমে চাল-গম ইত্যাদি পেয়ে থাকেন। যদিও সাম্প্রতিককালে এই রেশন ব্যবস্থাকে ঘিরেই ভয়ঙ্কর দুর্নীতির অভিযোগ উঠেছে। আর সেই রেশন বণ্টন ব্যবস্থার দুর্নীতির অভিযোগে গ্রেফতার করা হয়েছে রাজ্যের প্রাক্তন খাদ্যমন্ত্রী তথা বর্তমান বনমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিককে (Jyotipriya Mallick)।

RATION CARD 3

আর এরই মধ্যে প্রায় দেড় কোটিরও বেশি উপভোক্তার কার্ড ব্লক করে দেওয়া হয়েছে। উল্লেখ্য, বর্তমানে ফিঙ্গার প্রিন্ট দিয়ে রেশন সামগ্রী তুলতে হয়। আর এবার সেই ই-কেওয়াইসি ব্যবস্থা চালু হওয়ায় প্রচুর ভুয়ো রেশন কার্ড হোল্ডাররা ফাঁপরে পড়েছেন।

Avatar
Monojit

সম্পর্কিত খবর