অগ্নিগর্ভ মণিপুর! কুকি-মেতেই সংঘর্ষে মৃত ৩, জ্বলছে বাড়ি-দোকান, বিপর্যস্ত জনজীবন

   

বাংলা হান্ট ডেস্ক : ফের উত্তপ্ত মণিপুর (Manipur)। নতুন করে সংঘর্ষ শুরু হল উত্তর-পূর্বের রাজ্যে। শুক্রবার রাতে মণিপুরের বিষ্ণুপুরে (Bishnupur) সংঘর্ষ শুরু হয়। ওই সংঘর্ষে কমপক্ষে ৩ জনের মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে। একাধিক বাড়িতে আগুন লাগিয়ে দেওয়া হয়েছে বলেও জানা গিয়েছে।

জানা গিয়েছে, শুক্রবার মণিপুরের বিষ্ণুপুর জেলায় ফের কুকি ও মেতেই জনগোষ্ঠীর মধ্যে সংঘর্ষ শুরু হয়। দুই পক্ষের লড়াইয়ে কমপক্ষে তিনজনের মৃত্য়ুর খবর মিলেছে। নিহতরা মেতেই জনগোষ্ঠীর বলে জানা গিয়েছে। কাওয়াকতা এলাকার বাসিন্দা ছিলেন তারা। ওই ঘটনার পরই কুকি জনগোষ্ঠীর একাধিক বাড়িতে আগুন লাগিয়ে দেওয়ার অভিযোগ ওঠে।

পুলিশ সূত্রে জানা গিয়েছে, দুই জনগোষ্ঠীর মধ্যে সংঘর্ষ রুখতে যে বাফার জ়োন তৈরি করা হয়েছে, শুক্রবার রাতে সেই সীমানা টপকিয়েই কয়েকজন ঢুকে পড়ে এবং গুলি চালায়। এরপরই দুই পক্ষের মধ্যে ব্য়াপক সংঘর্ষ শুরু হয়। ভাঙচুর, একাধিক বাড়িতে আগুন লাগিয়ে দেওয়ার মতো ঘটনাও ঘটে।

manipur 2

কাওয়াকতা এলাকা থেকে দুই কিলোমিটার আগে বাফার জ়োন তৈরি করা হয়েছে। নিরাপত্তার দায়িত্বে রয়েছে কেন্দ্রীয় বাহিনী। সংঘর্ষের খবর পেয়েই তারা পরিস্থিতি সামাল দিতে নামে। অন্য়দিকে, পুলিশ বাহিনীও পাঠানো হয়েছে।

দুই দিন আগেও সশস্ত্র বাহিনীর সঙ্গে মেতেই গোষ্ঠীর বিক্ষোভকারীদের সংঘর্ষে বিষ্ণুপুরে উত্তেজনা ছড়িয়েছিল। অভিযোগ, থানা ও নিরাপত্তা বাহিনীর কাছ থেকে অস্ত্র লুঠ করার চেষ্টা করেছিল বিক্ষোভকারীরা। ওইদিনের সংঘর্ষে কমপক্ষে ১৭ জন আহত হয়। এরপরই পূর্ব ও পশ্চিম ইম্ফলে ফের একবার কড়া কার্ফু জারি করা হয়।

Avatar
Sudipto

সম্পর্কিত খবর