টাইমলাইনপশ্চিমবঙ্গ

এসএসকেএমে কুকুরের ডায়ালিসিস কাণ্ডে নির্মল মাজিকে সতর্ক করল মেডিক্যাল কাউন্সিল অফ ইন্ডিয়া

বাংলা হান্ট ডেস্ক :আবারও কুকুরের ডায়ালিসিস কাণ্ডে সংবাদের শিরোনামে উঠে এস রাজ্যের সুপার স্পেশালিটি হাসপাতাল এসএসকেএম। 2015 সালে এসএসকেএম হাসপাতালে নেফ্রোলজি বিভাগে কুকুরের ডায়ালিসিস-এর প্রস্তুতি নিয়েছিলেন ততকালীন এসএসকেএম এর নেফ্রোলজি বিভাগীয় প্রধান তথা স্বাস্থ্য বিশ্ববিদ্যালয়ের উপাচার্য রাজেন পাণ্ডে।তাই এই কাণ্ডের জেরে এবার তৃণমূল নেতা নির্মল মাজিকে সতর্ক করল মেডিক্যাল কাউন্সিল অফ ইন্ডিয়া। যেহেতু নির্মল মাজির আত্মীয়ের কুকুর ছিল তাই এই ঘটনার নিন্দা করে স্বাস্থ্য আধিকারিকের পাশাপাশি তৃণমূল নেতার বিরুদ্ধে নিন্দায় সরব হয়েছে অনেকেই।

2015 সালে কুকুরের ডায়ালিসিস কাণ্ডের জেরে উত্তাল হয়েছিল রাজ্য রাজনীতি, সে সময় শিক্ষা স্বাস্থ্য অধিকর্তাকেও জেরা করা হয়েছিল এমনি তাঁর বিরুদ্ধে অভিযোগও উঠেছিল। যদিও সেসময় বিভাগীয় প্রধান রাজেন পাণ্ডে কুকুরকে স্তন্যপায়ী প্রাণী বলে সাফাই গেয়েছিলেন। তাই একই মেশিনে ডায়ালিসিস হলে সমস্যা নেই বলেও জানিয়েছিলেন।তবে রাজেন পাণ্ডের বক্তব্য ঘিরেও উঠেছিল প্রশ্ন। মানুষ ও প্রাণীর মেশিন কিভাবে এক হয় তা নিয়েও যেমন প্রশ্ন উঠছে, তেমনি হাসপাতালে ডায়ালিসিস করার এত চাহিদা যে মানুষকে অপেক্ষা করতে হয় সেখানে একটা কুকুরের ডায়ালিসিস নিয়ে নিন্দার ঝড় উঠেছিল।

তবে সেসময় কলকাতা হাইকোর্ট ও এমসিআইয়ের কাছে অভিযোগ দায়ের করেছিলেন প্রবাসী চিকিত্সক কুনাল সাহা। অবশেষে চারবছর পরে সেই অভিযোগ খারিজ করল মেডিক্যাল কাউন্সিল অফ ইন্ডিয়া।তবে ঘটনাটিকে নিন্দনীয় বলে উল্লেখ করেছে মেডিক্যাল কাউন্সিল অফ ইন্ডিয়া। এই প্রসঙ্গে বলতে গিয়ে তৃণমূল নেতা মাজি অভিযোগেকে ভিত্তিহীন বলে দাবি করেছেন।এমনকি হাইকোর্টে দাবি খারিজ হয়ে গিয়েছে বলেও জানান।

Back to top button