ভোটের মুখেই ১০০ দিনের কাজের মজুরি বাড়াল কেন্দ্র! কত পাবেন বাংলার শ্রমিকরা?

বাংলাহান্ট ডেস্ক : লোকসভা নির্বাচনের আগে কেন্দ্রীয় সরকার ও বেশ কিছু রাজ্য সরকার বাড়িয়েছে সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা। নির্বাচনকে মাথায় রেখে একাধিক রাজ্য সরকার জনমুখী প্রকল্প নিয়ে এসেছে সামনে। এছাড়াও কিছুদিন আগে পশ্চিমবঙ্গ সরকার আইসিডিএস সহায়িকা ও আশা কর্মীদের ভাতা বৃদ্ধি করেছে।

এই আবহে এবার মজুরি বৃদ্ধি পেল ১০০ দিনের কাজের। নির্বাচনের আগে কেন্দ্রীয় সরকার ১০০ দিনের কাজের মজুরি বাড়াল। পশ্চিমবঙ্গের শ্রমিকদের মজুরি বাড়ছে ১৩ টাকা করে। আগে ১০০ দিনের কাজে শ্রমিকরা প্রতিদিন মজুরি হিসেবে পেতেন ২৩৭ টাকা।

আরোও পড়ুন : সূর্যগ্রহণের দিন বাড়বে একের পর এক গাড়ি দুর্ঘটনার সম্ভাবনা! ৮ এপ্রিল নিয়ে একী বলছেন বিজ্ঞানীরা

এই মজুরি এবার বৃদ্ধি পেয়ে হয়েছে ২৫০ টাকা।কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন গত বাজেটে ১০০ দিনের কাজের শ্রমিকদের মজুরি বৃদ্ধির ঘোষণা করেন। বাজেটে সেই জন্য অর্থ বরাদ্দও করেছিল সরকার। কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রকের পক্ষ থেকে এবার মজুরি বৃদ্ধির ঘোষণা করা হল।

Mgnrega,Daily Wage,India,West Bengal,Hike,শ্রমিক,মজুরি,পশ্চিমবঙ্গ,Bangla,Bengali,Bengali News,Bangla Khobor,Bengali Khobor

রাজ্যভিত্তিক যে মজুরি বৃদ্ধি হয়েছে তাতে দেখা যাচ্ছে সব থেকে কম উত্তরপ্রদেশে মজুরি বৃদ্ধি হয়েছে। দৈনিক মজুরি যোগীরাজ্যে মাত্র ৭ টাকা করে বেড়েছে। এক্ষেত্রে সবথেকে বেশি মজুরি বৃদ্ধি পেয়েছে গোয়ায়। এখানে দৈনিক ৩৪ টাকা করে বৃদ্ধি পেয়েছে মজুরি।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর