fbpx
টাইমলাইনটাকা-কড়িভারতরাজনীতি

“অর্থনীতিকে চাঙ্গা করতে সাহায্য চাই”- শিল্পপতি বৈঠকে বললেন মোদি

দেশে জুড়ে অর্থনেতিক মন্দা চলছে। শিল্পের হাল খুব খারাপ। কোনো শিল্পপতি নতুন করে বিনিয়োগ করতে চাইছেন না। এই পরিস্থিতিতে শিল্পপতিরা যাতে বেশি করে শিল্প করতে আগ্রহী হন তার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দেশের কিছু নামী শিল্পপতিদের নিয়ে সোমবার একটি বৈঠক ডাকেন।


বৈঠকে উপস্থিত ছিলেন রতন টাটা, গৌতম আদানি থেকে শুরু করে মুকেশ আম্বানি, আনন্দ মাহিন্দ্রা প্রভৃতি বিশিষ্ট শিল্পপতিরা। বৈঠকে মোদি শিল্পপতিদের আরো বেশি করে ব্যবসায় লগ্নি করতে আহ্বান জানিয়েছেন। তিনি সরকারের তরফে সবরকম পরিস্থিতিতে পাশে থাকার আশ্বাস দিয়েছেন।
কিছুদিন আগেই বলা হয়েছিল কেন্দ্র যা পরিকল্পনা নিয়েছে তাতে ২০২৪ সালের মধ্যেই ভারত অর্থনেতিকভাবে ঘুরে দাঁড়াবে। এই ব্যাপারে শিল্পপতিদের তরফে যাতে সাহায্য করা হয় তা অনুরোধ করেছেন। এদিন মোদী শিল্পপতিদের ও এই উদ্দ্যোগে সামিল হতে বলেন। সম্প্রতি কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে অভিযোগ উঠেছে প্রধানমন্ত্রী নাকি আয়কর দফতর এবং সিবিআই কে শিল্পপতিদের বিরুদ্ধে কাজে লাগাচ্ছেন। মোদি এদিন বলেন ভুল বার্তা ছড়ানো হচ্ছে। তিনি শিল্পপতিদের বিরুদ্ধে নন। কিন্তু দেশের স্বার্থে দুর্নীতিগ্রস্ত সংস্থার বিরুদ্ধে সরকার কে পদক্ষেপ নিতেই হবে।তাঁর মানে এই নয় তিনি শিল্পপতিদের বিরুদ্ধে বলে এদিন ভরসা জুগিয়েছেন।
বর্তমানে অর্থনীতিকে চাঙ্গা করে কমানো হয়েছে কর্পোরেট কর। এছাড়া ১০টি রাষ্ট্রায়ত্ত ব্যাংককে ৪টি ব্যাংকে পরিণত করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র সরকার। তাতেও কোন লাভ হয়নি। সামনেই বাজেট অধিবেশন পেশ করা হবে। তার আগেই এই বৈঠককে যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলে মনে করছে বিশিষ্ট মহল।

Back to top button
Close