টাইমলাইনভারত

বড় খবর : আনলক ৪-এ দেশের সব স্কুল খুলে দিতে পারে মোদি সরকার

বাংলাহান্ট ডেস্কঃ করোনা সংক্রমণ ঠেকাতে ২৪ মার্চ লকডাউনের পথে হেঁটেছিল মোদি সরকার (modi government) । তারপর কেটে গিয়েছে ছয়টি মাস। অফিস আদালত ধীরে ধীরে স্বাভাবিক ছন্দে ফিরলেও খোলে নি স্কুল কলেজ। আজ যখন দেশে করোনা আক্রান্তের সংখ্যা ২০ লাখ ছাড়িয়েছে তখন স্কুল খোলার সিদ্ধান্ত নিতে চলেছে মোদি সরকার। তবে আগের থেকে স্কুলের নিয়ম বদলে যাবে অনেকটাই, আসুন জেনে নি কি পদ্ধতি স্কুল খুলতে চলেছে কেন্দ্র।

জানা যাচ্ছে, প্রথম পর্যায়ে দশম থেকে দ্বাদশ শ্রেনির পঠন পাঠন শুরু হতে পারে। বিদ্যালয়ের কাজে প্রতিটি ক্ষেত্রে কঠোর ভাবে মেনে চলতে হবে সামাজিক দূরত্ব। একটি শ্রেণি ভেঙে একাধিক শ্রেনিতে বিভক্ত করে চলতে পারে ক্লাস। পাশাপাশি, কমিয়ে আনা হবে বিদ্যালয়ে থাকার সময়ও। ৫ থেকে ৬ ঘন্টার বদলে এবার থেকে ২-৩ ঘন্টা থাকতে হবে বিদ্যালয়ে। একাধিক শিফটে চলবে শিক্ষা দান।

বিদ্যালয় খোলার দ্বিতীয় পর্বে ষষ্ঠ থেকে নবম শ্রেনির পঠন পাঠন চালু হবে। এই ক্ষেত্রেও একই নিয়ম মেনে চলবে শিক্ষাদান। ৩৩ শতাংশ ছাত্র, শিক্ষক ও শিক্ষাকর্মী নিয়ে চলবে বিদ্যালয়ের কাজ।

প্রাইমারি ও প্রি প্রাইমারি পড়ুয়াদের বিষয়ে এখনো সিদ্ধান্ত নেয় নি সরকার। ইতিমধ্যেই এই প্রস্তাবিত সিদ্ধান্তের খসড়া পাঠিয়ে দেওয়া হয়েছে রাজ্য গুলির কাছে। তবে বিদ্যালয় খোলার ক্ষেত্রে রাজ্যগুলিই শেষ সিদ্ধান্ত নেবে বলে জানিয়েছে মোদি সরকার।

প্রসঙ্গত, বর্তমানে আমরা আনলক ৩ পর্যায়ে আছি। ইতিমধ্যেই দেশের করোনা সংক্রমণ ২০ লক্ষ ছাড়িয়েছে৷ দৈনিক সংক্রমণ এর নিরিখে বিশ্বে শীর্ষ স্থানে ভারত। এই পরিস্থিতিতে স্কুল খোলার সিদ্ধান্ত কতখানি মেনে নেবে রাজ্যগুলি সেই প্রশ্ন থাকছে।

 

Back to top button
Close