টাইমলাইনটাকা-কড়িভারত

সাড়ে ৮ কোটি কৃষকের অ্যাকাউন্টে ১৭ হাজার ১০০ কোটি টাকা পাঠাল মোদি সরকার

বাংলাহান্ট ডেস্কঃ মোদি সরকার (modi government) কৃষক সম্মান নিধি প্রকল্পে সাড়ে ৮ কোটি কৃষকের অ্যাকাউন্টে ১৭ হাজার ১০০ কোটি টাকা পাঠাল। আজ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (narendra modi) চালু করলেন কৃষি পরিকাঠামো তহবিল। তিনি ভিডিও বার্তায় জানান, ১ লাখ কোটি টাকার এই তহবিল কৃষি পরিকাঠামো উন্নয়নে সাহায্য করবে।

ফসল তোলার পরের পরিকাঠামো, সংগ্রহ কেন্দ্র গড়া, ফসল মজুত করার জায়গা, ফসলের ন্যায্য দাম সব ক্ষেত্রকে উন্নয়নের আওতায় এনে দেশের কৃষকদের আর্থিক উন্নয়নে সহায়ক হবে। আগামী ১০ বছর মধ্য ও দীর্ঘ মেয়াদি ঋণের ব্যাবস্থা করবে মোদি সরকারের এই তহবিল। ১১ টি ব্যাঙ্ক ও কৃষি ঋণ প্রদানকারী সংস্থার মাধ্যমে ১ লাখ কোটি টাকা আর্থিক সাহায্য করতে চলেছে মোদি সরকার।

প্রসঙ্গত, কৃষক সম্মান নিধি প্রকল্পের এটি ষষ্ঠ কিস্তি। এই মুহুর্তে দেশের প্রায় ৯ কোটি কৃষক প্রধানমন্ত্রী কৃষান সম্মান নিধির অধীনে নিবন্ধিত হয়েছেন। করোনার কঠিন পরিস্থিতিতে কৃষক পরিবারগুলিতে 18 হাজার কোটি টাকার সহায়তা সরাসরি সরবরাহ করা হবে বলে জানানো হয়েছে । দেশে প্রায় সাড়ে ১৪ কোটি কৃষক রয়েছেন, তবে সকলে এই প্রকল্পের সাথে যুক্ত নন। এখনো কেন্দ্রের তরফ থেকে ৫ কোটির বেশী কৃষকের ভেরিফিকেশন করা হয় নি। প্রসঙ্গত, লকডাউনের পরে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মল সীতারমণ এবং প্রতিমন্ত্রী অনুরাগ ঠাকুরও অর্থনৈতিক প্যাকেজে কিসান সম্মান নিধির কথা উল্লেখ করেছিলেন।

এই প্রকল্পের আওতায় আপনি থাকলেও যদি আপনার ব্যাংক একাউন্টে টাকা না ঢোকে তবে কানুনগো এবং জেলা কৃষি কর্মকর্তার সাথে যোগাযোগ করুন। তাছাড়া কেন্দ্রীয় কৃষি মন্ত্রক (প্রধানমন্ত্রী-কিসান হেল্পলাইন 155261 বা 1800115526 (টোল ফ্রি) দ্বারা জারি করা হেল্পলাইনে যোগাযোগ করুন। এছাড়াও দ্বিতীয় নম্বরে (011-23381092) কথা বলতে পারেন আপনি।

তবে কেন্দ্রীয় সরকার জানিয়ে দিয়েছে সকল কৃষক এই সুবিধা পাচ্ছেন না, আপনি যদি সেই তালিকার অন্তর্ভুক্ত হন তবে আপনি টাকা নাও পেতে পারেন, জেনে নিনি কারা কারা এই সুবিধা পাবেন না
(১) যেসব কৃষক প্রাক্তন বা বর্তমান সাংবিধানিক পদধারক, বর্তমান বা প্রাক্তন মন্ত্রী, মেয়র বা জেলা পঞ্চায়েত সভাপতি, বিধায়ক, এমএলসি, লোকসভা এবং রাজ্যসভার সাংসদ রয়েছেন।
(২) কেন্দ্রীয় বা রাজ্য সরকারের কর্মকর্তা এবং ১০ হাজারেরও বেশি পেনশনভোগী ।
(৩) পেশাদার, চিকিৎসক, প্রকৌশলী, সিএ, আইনজীবি, স্থপতি, অথচ চাষাবাদ করেন।
(৪) গত আর্থিক বছরে যারা আয়কর প্রদান করেছিলেন

 

Back to top button
Close