টাইমলাইনভারত

মোদির ডাকে সারা দিয়ে এবার কাশ্মীরের পাশে মুকেশ আম্বানি,তৈরি হচ্ছে ট্যুরিজম হাব

বাংলা হান্ট ডেস্ক : গত ৫ ই আগস্ট প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ্ ৩৭০ ও ৩৫ এ ধারা বাতিল করে জম্মু ও কাশ্মীরকে রাজ্য থেকে কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত করেছেন। একদিকে জম্মু-কাশ্মীর ও অন্যদিকে লাদাখ দুটি অংশে বিভক্ত করা হয়েছে কাশ্মীর কে।

 

গত সপ্তাহে জম্বু কাশ্মীরে ৩৭০ নম্বর ধারা ও ৩৫ এ খারিজ করে কেন্দ্রশাসিত অঞ্চল করে দেওয়া নিয়ে জাতির উদ্দেশ্যে ভাষণ দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এর পাশাপাশি দেশের বিভিন্ন শিল্পপতিদের আহ্বান জানান যাতে সকলে কাশ্মীরে বিনিয়োগ করেন এবং কাশ্মীরকে একটি এগিয়ে যাওয়া অঞ্চলে পরিণত করেন।

এর মাঝেই আজ কড়া নিরাপত্তায় মাঝে বকরি ঈদ পালন করা হয়েছে কাশ্মীরে।আজই ঈদের দিনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ডাকে সাড়া দিয়ে কাশ্মীরের পাশে দাঁড়ালেন রিলায়েন্স জিওর কর্ণধার মুকেশ আম্বানি। ঈদের দিনেই কাশ্মীরের উদ্দেশ্যে এই খুশির খবর দেন আম্বানি।

 

তিনি জানিয়েছেন, জম্মু কাশ্মীর ও লাদাখে বিনিয়োগ করতে চলেছে তার সংস্থা রিলায়েন্স জিও।খুব শীঘ্রই এই কাজ শুরু হবে বলে জানিয়েছেন মুকেশ আম্বানি।

ভারতবর্ষের বিখ্যাত ব্যবসায়ী কাশ্মীরে পর্যটনের নতুন দিশা দেখানোর জন্য ইতিমধ্যে তৈরি হচ্ছে। কয়েকশো কোটি টাকা খরচ করে ট্যুরিজম হাব তৈরি হবে। কাশ্মীরে এবং ভারত সরকার সম্পূর্ণভাবে এই ট্যুরিজমের দায়িত্বে থাকবে, এর ফলে একদিকে যেমন দেশ-বিদেশ থেকে প্রচুর পর্যটক কাশ্মীরের উদ্দেশ্যে থাকবে। তেমনি কাশ্মীরের বাসিন্দারা যারা এতদিন পাথর এবং বন্দুক হাতে জীবন যাপন করত। তারা এবার নিরাপদ ভাবে সুন্দর জীবন যাপন করতে পারবে।

অর্থাৎ মোদী সরকারের এই বিপুল সাফল্য যা গোটা পৃথিবীর কাছে অন্যতম কাজ বলে মনে করা হচ্ছে। ৩৭০ ধারা বাতিলের পর কাশ্মীরে ধীরে ধীরে শান্তি ফিরেছে।গতকাল ঈদে প্রচুর মানুষ নামাজ পড়েছে শান্ত হয়েছে এবং কাশ্মীরে যেসব জঙ্গিরা এখনো জঙ্গি কার্যকলাপ চালাচ্ছে ভারত বিরোধী কথাবার্তা বলছে তাদেরকে আটক করা হচ্ছে। ইতিমধ্যে ৭০ জনের বেশি জঙ্গিকে আটক করে দিল্লিতে নিয়ে আসা হয়েছে। ভারতের বিভিন্ন ব্যবসায়ীরা সেখানে ব্যবসার জন্য তৈরি হচ্ছে।

ইতিমধ্যে বড় বড় হোটেল রেস্তোরাঁ পাপ তৈরির কাজ শুরু হয়ে গেছে। আগামী কিছুদিনের মধ্যে আরো শুরু হবে বলে মনে করা হচ্ছে। শুধু আম্বানির কাশ্মীরে ব্যবসা করতে আগ্রহী দেখায়নি এখানে আরো বড় বড় ব্যাবসীরা ব্যবসার জন্য তৈরি হচ্ছে।

পর্যটনের জন্য আরও সুন্দরভাবে বিভিন্ন স্থানে গড়ে তোলা হচ্ছে।

Related Articles