fbpx
টাইমলাইনভারত

গান্ধীজির দেড়শ তম জন্মদিনে দূষণ মুক্ত দেশ গড়ার বার্তা দিলেন মোদী

বাংলা হান্ট ডেস্ক : মোদী দেশের প্রধানমন্ত্রীত্ব পদে বসেই দেশকে গান্ধীজির আদর্শে এগিয়ে নিয়ে যেতে চেয়েছেন। তাই তো প্রথম জমানায় গান্ধীজির জন্মদিন উপলক্ষ্যে শুরু করেছিলেন স্বচ্ছ ভারত মিশন কর্মসূচি। আর কয়েকটা বছর পর সেই কর্মসূচি সম্পন্ন হবে। এবার আজ অর্থাত্ 2 অক্টোবর গান্ধীজির 150 তম জন্মদিন উপলক্ষ্যে সামাজিক মাধ্যমে গান্ধীজিকে শ্রদ্ধা জানানোর পাশাপাশি দেশকে পরিচ্ছ্ন্ন করে তোলার বার্তা দিলেন দেশবাসীর উদ্দেশ্যে।

বুধবার সকালে, গুজরাতের রাজঘাটে গান্ধী সমাধিতে শ্রদ্ধা জানিয়ে সবরমতী আশ্রমের উদ্দেশ্যে যাত্রা শুরু করেন মোদী। একইসঙ্গে আজ একগুচ্ছ কর্মসূচি পালন করার কথা মোদীর। এদিন সবরমতীতে গিয়ে স্বচ্ছ ভারত অভিযান নিয়ে সাফল্যের কথা ঘোষনা করার কথা রয়েছে। একইসঙ্গে একটি সভার আয়োজন করা হয়েছে। যেখানে রাজ্যের একাধিক বিশিষ্ট জন উপস্থিত থাকার কথা।

অন্যদিকে, আজ থেকেই দেশের বাজারে নিষিদ্ধ হচ্ছে প্লাস্টিক। প্রধানমন্ত্রীর দ্বিতীয় জমানার প্রথম মন কি বাত অনুষ্ঠানের মূল লক্ষ্য ছিল প্লাস্টিক মুক্ত দেশ গড়ে তোলার বার্তা। তাই দেশবাসীর কাছে প্লাস্টিক মুক্ত করে তুলতে আহ্বান জানিয়েছিলেন তিনি। তাই আজ থেকে সমস্ত দোকান ও বাজারে প্লাস্টিকের ক্যারিব্যাগ দেওয়া নিষিদ্ধ্ হতে চলেছে। অন্যদিকে এদিন প্লাস্টিক বোতলের বদলে বাঁশের বোতল খোলা বাজারে বিক্রি শুরু হতে চলেছে।

এমনতিই বার বার মহাত্মা গান্ধীর আদর্শে দেশকে স্বচ্ছ্ গড়ে তোলার বার্তা দিয়ে এসেছেন মোদী। প্লাস্টিক দূষণ রোধ করতে তাই প্লাস্টিকের ব্যবহার হ্রাস করার কথা জানিয়েছেন। তাই তো আজ থেকে দেশে প্লাস্টিকের কাপ, চামচ, থার্মোকলের প্লেট থেকে শুরু করে একাধিক দূষণ ছড়ানো প্লাস্টিককে নিষিদ্ধ ঘোষনা করা হয়েছে।

Back to top button
Close