হয়ে যান সতর্ক! এবার ১ মাসে মিলবে না দুইয়ের বেশি সিলিন্ডার, স্পষ্ট জানাল পেট্রোলিয়াম কোম্পানিগুলি

   

বাংলা হান্ট ডেস্ক: LPG সিলিন্ডারের (LPG Cylinder) প্রসঙ্গে প্রায়শই বিভিন্ন আপডেট সামনে আসে। যেগুলি অবশ্যই জেনে রাখা প্রয়োজন সাধারণ মানুষের। সেই রেশ বজায় রেখেই এবার ফের একটি গুরুত্বপূর্ণ তথ্য প্রকাশ্যে এসেছে। জানা গিয়েছে যে, আপনি যদি এক মাসে ২ টি সিলিন্ডার নিয়ে থাকেন সেক্ষেত্রে আপনি তৃতীয় সিলিন্ডার পাবেন না। এর মানে হল যে, বাড়িতে কোনো উৎসব বা বিবাহের সময়ে LPG-র অত্যধিক ব্যবহার আপনাকে সমস্যায় ফেলতে পারে অথবা তৃতীয় সিলিন্ডারের জন্য, আপনাকে আপনার প্রতিবেশীর কাছে সাহায্য চাইতে হতে পারে বা বাজার থেকে “ব্ল্যাক”-এ সিলিন্ডারটি আনতে হতে পারে। ইতিমধ্যেই গত মার্চ মাসে, তৃতীয় সিলিন্ডার বুক না করার মেসেজ পেয়ে বহু গ্রাহক চিন্তিত হয়ে পড়েন। এমতাবস্থায়, অনেক বাড়িতেই দ্বিতীয় কানেকশন নেওয়ার প্রস্তুতি শুরু হয়েছে।

এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে, তেল কোম্পানিগুলি আগেই LPG সিলিন্ডারের কোটা ঠিক করে রেখেছিল। যেখানে বলা হয়েছিল এক বছরে শুধুমাত্র ১২ টি ভর্তুকিহীন LPG সিলিন্ডার কেনা যাবে। অর্থাৎ ১২ মাসে মাত্র ১২ টি সিলিন্ডার পাওয়া যাবে। এর চেয়ে বেশি সিলিন্ডারের প্রয়োজন হলে তেল সংস্থাগুলির আরও ৩ টি সিলিন্ডার দেওয়ার নিয়ম রয়েছে। তবে, গ্রাহকরা ওই সিলিন্ডারের জন্য ভর্তুকি পাবেন না।

More than two cylinders will not be available in 1 month.

এমতাবস্থায়, সামগ্রিকভাবে সারা বছরে ১৫ টি সিলিন্ডার পাওয়া যাবে। তেল কোম্পানিগুলি সিদ্ধান্ত নিয়েছে যে সারা বছরে ২১৩ কেজি লিক্যুইফায়েড পেট্রোলিয়াম গ্যাস (LPG) পাওয়া যাবে। এদিকে, এই বিষয়টির পরিপ্রেক্ষিতে ইন্ডিয়ান অয়েলের ডিস্ট্রিক্ট নোডাল অফিসার কুমার গৌরব জানিয়েছেন, ঘরোয়া গ্যাস সিলিন্ডারের বাণিজ্যিক ব্যবহার রোধ করতে এই ব্যবস্থা নেওয়া হয়েছে। এমতাবস্থায়, ঘরোয়া কাজে খরচ বেশি হলে অন্য কানেকশন নিতে হবে।

আরও পড়ুন: বন্ধ হয়ে যাবে আপনার মোবাইল নম্বর! সতর্কতা জারি করল সরকার, না মানলেই পড়বেন বড় বিপদে

বড় পরিবার হলে নিতে হবে একাধিক কানেকশন: উল্লেখ্য যে, যেসব বাড়িতে বেশি সদস্য একসঙ্গে থাকেন, সেখানে প্রতি মাসে ২ টি LPG সিলিন্ডার ব্যবহার করা হয়। পাশাপাশি, উৎসব বা বিয়েতে LPG-র ব্যবহার আরও বেড়ে যায়। তাই, এমন পরিবারকে অন্তত ২ টি কানেকশন নিতে হবে। পাশাপাশি, কানেকশন পেতে পেতে আপনাকে অতিরিক্ত অর্থ ব্যয় করতে হবে। এদিকে, এই সিদ্ধান্তের ফলে মিলছে গ্রাহকদের প্রতিক্রিয়াও।

আরও পড়ুন: “যেমন কর্ম তেমন ফল”, মন্দিরে চুরি করতে এসে দানবাক্সে হাত আটকে গেল চোরের, তারপরেই…..

একজন গ্রাহক জানিয়েছেন, “আমার পরিবারে ২৪ জন সদস্য রয়েছে। প্রতি মাসে ২ টি LPG সিলিন্ডার প্রয়োজন। উৎসবের সময় খরচ বেড়ে যায়। আমি ভর্তুকিযুক্ত সিলিন্ডার নাও পেতে পারি, কিন্তু আমার প্রয়োজন অনুযায়ী অবশ্যই সিলিন্ডার পাওয়া উচিত। এই ব্যবস্থায় পরিবর্তন আনতে হবে।” পাশাপাশি, আরেকজন জানিয়েছেন “এখন LPG সিলিন্ডার প্রতিটি বাড়িতে রয়েছে। ভর্তুকি পাওয়া যাচ্ছে মাত্র ৫৯.০৫ টাকা। এত কম ভর্তুকি না দিয়ে এটাও নিষিদ্ধ করাই ভালো। তার চেয়ে প্রত্যেকে যাতে যতগুলি সিলিন্ডার প্রয়োজন ততগুলি সহজে পেতে পারে তা নিশ্চিত করার ব্যবস্থা করা উচিত।”

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর