fbpx
টাইমলাইনভারত

৮৮ বছর পর মুম্বাইয়ের রাস্তায় টহল ঘোড়সওয়ার পুলিশের

বাংলাহান্ট ডেস্কঃ কলকাতার ময়দান চত্বরে যাদের আনাগোনা তারা প্রায়শই দেখা পান ঘোড়সওয়ার পুলিশের। কিন্তু কলকাতায় এই ঘোড়সওয়ার পুলিশের দেখা মিললেও , আরব সাগরের তীরে ভারতের অপর এক প্রধান শহর মুম্বাইয়ে এই ছবি দেখা পাওয়া অসম্ভব। কারন ৮৮ বছর আগে এই শহরে শেষ টহল দিয়েছে ঘোরসওয়ার পুলিশ।

৮৮ বছর পর ইতিহাসের পাতা থেকে বাস্তবের শহরে আবার নামল মুম্বাইয়ের ঘোড়সওয়ার পুলিশ। ১৯৩২-এ শহরে ক্রমশ যানবাহনের সংখ্যা বাড়তে থাকায় ধীরে ধীরে স্মৃতি হয়ে যায় মাউন্টেড পুলিশ বাহিনি। এবছর সাধারন তন্ত্র দিবসের কুচকাওয়াজের মহড়া দিতেই ঘোড়সওয়ার পুলিশের  মুম্বাইয়ের শহরে ফের একবার টহল। এবছর মহারাষ্ট্রের মুম্বাইয়ে সাধারনতন্ত্র দিবসের অনুষ্ঠান হবে শিবাজি পার্কে। রবিবার একথা জানালেন মন্ত্রী অনিল দেশ্মুখ।

মহারাষ্ট্রের স্বরাষ্ট্র মন্ত্রীর কথায়, মহারাষ্ট্রের নাগপুর, পুনের মত অন্য শহরগুলিতেও এই মাউন্টেড পুলিশ বাহিনী নতুন করে তৈরি হবে।   ঘিঞ্জি, জনবহুল এলাকায় এখনও মাউন্টেড পুলিশের প্রয়োজন আছে। যেখানে যান চলাচল করতে পারে না সেখানে অপরাধ দমনে  সহজেই পৌঁছে যেতে পারবে মাউন্টেড পুলিশ।

স্বাধীনতার পরে এই প্রথম কোনও শহর আরও একবার পেতে চলেছে এই পুলিশ বাহিনি। গনেশ উৎসবের মত বড় উৎসবের সময় সমুদ্র সৈকতে টলদারির জন্যও উপযুক্ত ঘোড়সওয়ার বাহিনি।  অনেক উঁচু থেকে অনেক দূর পর্যন্ত দেখতে পায় বলে একজন ঘোড়সওয়ার ৩০ জন পদাতিক বাহিনির সমান। মুম্বাই মাউন্টেড পুলিশের জন্য নতুন করে কেনা হচ্ছে ঘোড়াও। খবর ১৩টি নতুন ঘোড়া কেনা হবে।

 

 

Back to top button
Close
Close