Jio অতীত! এবার নয়া চমক আম্বানির, সব্বাইকে টেক্কা দিতে আসছে ‘হনুমান’

বাংলাহান্ট ডেস্ক : ভারতের শিল্প জগতে মুকেশ আম্বানি এক সূর্যের মতো। তাঁর আলোয় আলোকিত হচ্ছে ভারতের ব্যবসায়িক ক্ষেত্র। ভারতের এই ধনকুবের পৃথিবীর অন্যতম সফল একজন ব্যবসায়ী। তাই মুকেশ আম্বানি যখন কোনও প্রোডাক্ট বাজারে আনেন, তখন সেটি নিয়ে হইচই পড়ে যায়। গত কয়েক দিন ধরে মুকেশ আম্বানির ছেলে অনন্ত আম্বানির প্রি-ওয়েডিং অনুষ্ঠান নিয়ে জোর চর্চা চলছিল।

   

তবে এবার ফের একবার খবরের শিরোনামে মুকেশ আম্বানি। রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ (Reliance Industries ) দেশের সেরা ইঞ্জিনিয়ারিং সংস্থাগুলির মধ্যে অন্যতম। জানা যাচ্ছে বেশ কিছু বিখ্যাত ইঞ্জিনিয়ারিং সংস্থার সাথে জোট বেঁধে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ ‘এআই’ (AI) ভিত্তিক পরিষেবা নিয়ে আসতে চলেছে বাজারে।

আরোও পড়ুন : কম খরচে সিকিম-দার্জিলিং ভ্রমণের দুর্দান্ত সুযোগ, ধামাকা প্যাকেজ আনল IRCTC

সম্পূর্ণ ভারতীয় প্রযুক্তিতে তৈরি এই মডেলটির নাম দেওয়া হয়েছে  ‘হনুমান’ (Hanuman)। রিলায়েন্স ইতিপূর্বে দেশে বিভিন্ন ধরনের পরিষেবা এনে অনেককেই অবাক করে দিয়েছে। রিলায়েন্সের জিও ব্রেন এর আগে ঘটিয়েছিল বিপ্লব। AI প্রযুক্তি যত দিন যাচ্ছে ততই ভারতে প্রসার লাভ করছে। এই প্রযুক্তিকে ভবিষ্যতে আরও অগ্রসর ঘটানোর জন্য উদ্যোগী হয়েছে রিলায়েন্স ও অন্যান্য ইঞ্জিনিয়ারিং সংস্থা।

আরোও পড়ুন : প্রকাশ্যে এল ‘ও অভাগী’র দ্বিতীয় পোস্টার! পর্দায় মিথিলা-অনির্বাণ ম্যাজিক দেখতে উৎসুক সিনেপ্রেমীরা

এই সংস্থাগুলির মিলিত কনসর্টিয়াম ভারত জিপিটি গ্রুপ লার্জ ল্যাঙ্গুয়েজ মডেলের  নতুন এআই পরিষেবা ভারতে লঞ্চ করতে চলেছে আগামী মাসেই। সম্প্রতি একটি টেকনোলজিক্যাল কনফারেন্স সংগঠিত হয়েছিল মুম্বাইতে। হেলথ কেয়ার, গভর্ন্যান্স, ফিনান্সিয়াল সার্ভিসেস এবং এডুকেশান, এই চারটি বিভাগে ১১টি ভাষায় পরিষেবা দেবে ‘হনুমান’।

img 20240311 132356

এই কনফারেন্সেই প্রথম দেখানো হয় ‘হনুমান’-এর ডেমো। এছাড়াও নির্মাণকারী সংস্থা জানাচ্ছে, স্পিচ টু টেক্সট কনভার্সান-এর সুবিধা পাওয়া যাবে এই মডেলে। রিলায়েন্সের পক্ষ থেকে জানানো হয়েছে, জিও ব্রেন এআই মডেলের মতো এই মডেলকেও গ্রাহকদের চাহিদা মতো কাস্টমাইজ করে প্রদান করা হবে।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর