টাইমলাইনটেক নিউজভারত

মুম্বাই পেল প্রথম বৈদ্যুতিক AC ডাবল-ডেকার বাস! অবাক করে দেবে এর অত্যাধুনিক ফিচার্স

বাংলা হান্ট ডেস্ক: কেন্দ্রীয় সড়ক পরিবহণ ও মহাসড়ক মন্ত্রী নীতিন গড়করি (Nitin Gadkari) প্রথম থেকেই বৈদ্যুতিক যানবাহনের চলাচলের ক্ষেত্রে জোর দিচ্ছেন। এইসব যানবাহন যেমন খরচ বাঁচিয়ে দেয় ঠিক তেমনই কমিয়ে দেয় দূষণও। এমতাবস্থায়, বৃহস্পতিবার কেন্দ্রীয় মন্ত্রী নীতিন গড়করি মুম্বাইতে প্রথম বৈদ্যুতিক ডাবল-ডেকার এসি বাস (Electric Double-Decker AC Bus) প্রদর্শন করলেন।

এমতাবস্থায়, এই অত্যাধুনিক বাসটির ফিচার্স অবাক করবে সকলকেই। জানা গিয়েছে, সুইচ মোবিলিটি দ্বারা নির্মিত এই বৈদ্যুতিক বাসটি নির্দিষ্ট আসনের দ্বিগুণ যাত্রী বহন করতে পারবে। পাশাপাশি, এটি সমসাময়িক স্টাইলিং সহ সর্বশেষ নিরাপত্তা বৈশিষ্ট্যের সাথে সজ্জিত রয়েছে। পিটিআইয়ের একটি প্রতিবেদনে এই প্রসঙ্গে বিস্তারিত তথ্য উপস্থাপিত করা হয়েছে।

পাশাপাশি, ওই প্রতিবেদনে আরও বলা হয়েছে যে, BEST (বেস্ট) বেশ কয়েকটি ধাপে মোট ৯০০ টি বৈদ্যুতিক বাস সরবরাহের জন্য প্রস্তুতকারককে একটি চুক্তি দিয়েছে। এর মধ্যে ৫০ শতাংশ বাস ২০২৩ সালের মার্চের মধ্যে পাওয়া যাবে। পাশাপাশি, বাকি বাসগুলি তার পরে উপলব্ধ হবে বলে অনুমান করা হচ্ছে।

পাশাপাশি, ওই প্রতিবেদনে আরও দাবি করা হয়েছে যে, মুম্বাইয়ের পাবলিক ট্রান্সপোর্ট পরিষেবা প্রদানকারী সংস্থা BEST সেই শহরে প্রিমিয়াম অ্যাপ-ভিত্তিক পাবলিক ট্রান্সপোর্ট চালু করার পরিকল্পনাও করেছে। এমতাবস্থায়, যাত্রীদের মোবাইল অ্যাপ্লিকেশনের মাধ্যমে তাঁদের আসন বুক করতে হবে এবং প্রচলিত বাসের তুলনায় এই প্রিমিয়াম পরিষেবার জন্য তাঁদের বেশি ভাড়াও দিতে হতে পারে। উল্লেখ্য যে, এই ডাবল ডেকার বাসগুলি ৯০ জন যাত্রী বহন করতে পারবে।

এই প্রসঙ্গে নীতিন গড়করি জানিয়েছেন যে, ভারতের পরিবহণ ব্যবস্থাকে দীর্ঘমেয়াদী দৃষ্টিকোণ থেকে পরিবর্তন করতে হবে। পাশাপাশি, তিনি আরও বলেন, “শহরের পরিবহণের উন্নতির দিকে মনোযোগ দিয়ে, আমরা একটি কম ‘ফুটপ্রিন্ট’ এবং ‘হাই প্যাসেঞ্জার ডেন্সিটি ইন্টিগ্রেটেড ইভি মোবিলিটি ইকোসিস্টেম’ তৈরি করার চেষ্টা করছি।” এছাড়াও, কেন্দ্রীয় মন্ত্রী জানান, সরকারের দৃষ্টিভঙ্গি এবং নীতিগুলি সবুজ সমাধানের জন্য গ্রাহকদের চাহিদা বৃদ্ধির সাথে সাথে ইভির প্রতি আকৃষ্টকে সমর্থন করে।

Related Articles