টাইমলাইনভারত

‘আত্মনির্ভর ভারত’ গড়ার জন্য ধর্মগুরুদের কাছে ‘লোকাল ফর ভোকাল’ এর অনুরোধ মোদির

চীনের সাথে লাদাখ উত্তেজনার পরিপ্রেক্ষিতে আত্মনির্ভর ভারত (atmanirvar bharat) গড়বার ডাক দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra modi)। ঘোষণা হয়েছিল বিশাল ‘আআত্মনির্ভর প্যাকেজ’ ও। এই আত্মনির্ভর ভারতের অন্যতম অংশ ছিল ‘ভোকাল ফর লোকাল’, বিদেশি পন্য বর্জন করে স্বদেশীতেই আস্থা রাখতে দেশবাসীকে অনুরোধ করেছিলেন প্রধানমন্ত্রী। এবার ধর্মগুরুদেরও আত্মনির্ভর ভারত প্রকল্প এর প্রচারের জন্য অনুরোধ করলেন তিনি।

ভিডিও কনফারেন্সের মাধ্যমে জৈনাচার্য শ্রী বিজয় বল্লভ সুরিশ্বর জি মহারাজের ১৫১ তম জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে ‘শান্তির মূর্তি’ উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। নিজের বক্তব্যে তিনি বলেন, স্বাধীনতা সংগ্রামের মতই সমস্ত আধ্যাত্মিক গুরুদের “আত্মনির্ভরতা” এবং ‘লোকাল ফর ভোকাল’ সম্পর্কে প্রচার করা উচিত ।

এই প্রসঙ্গে দুই ‘বল্লভ’, সর্দার বল্লভভাই প্যাটেল এবং জৈনাচার্য শ্রী বিজয় বল্লভ সুরিশ্বর জি মহারাজের কথা উল্লেখ করেন তিনি। প্রধানমন্ত্রী বলেন যে যে সর্দার প্যাটেলের বিশ্বের সবচেয়ে উঁচু মূর্তি ” স্ট্যাচু অফ ইউনিটির’ ও জৈনাচার্য শ্রী বিজয় বল্লভের ‘স্ট্যাচু অফ পিস’ উন্মোচন করার সুযোগ তার কাছে পরম ভাগ্যের। জৈনাচার্যের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান ও ভারতে সেগুলির প্রভাব সম্পর্কেও বলেন প্রধানমন্ত্রী।

প্রসঙ্গত জানিয়ে রাখি, এই বছর দীপাবলিতে দেশে ৭২ হাজার কোটি টাকার ব্যাবসা হয়েছে। যদিও বাজি বিক্রি বন্ধ হওয়ার জেরে ১০০ কোটি টাকার ক্ষতি হয়েছে। তবুও এই পন্যগুলির বেশিরভাগই ভারতীয়। যার জেরে বিশাল ক্ষতির মুখে চীন। প্রতিবছর ভারত থেকে কোটি কোটি টাকার ব্যাবসা করা চীনের জন্য এটি একটি বিশাল আর্থিক ধাক্কা বলে মনে করছেন অনেকে।

 

 

Back to top button