‘তৃতীয় দফায় সুপারফাস্ট স্পিডে এগোবে’! শিলিগুড়ির সভায় তৃতীয়বার সরকার গঠনের ইঙ্গিত মোদীর

বাংলা হান্ট ডেস্কঃ শিয়রে লোকসভা নির্বাচন (Lok Sabha Election 2024)। দিনক্ষণ এখনও ঘোষণা না হলেও, রাজ্যে ভোটের দামামা বেজে গিয়েছে। মার্চ মাসের প্রথম আটদিনের মধ্যে বাংলায় চারটি সভা করে ফেলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। আরামবাগ, কৃষ্ণনগর, বারাসাতের পর শনিবার শিলিগুড়িতে (Siliguri) সভা করলেন তিনি। আজ উত্তরবঙ্গে দাঁড়িয়ে তৃতীয়বার সরকার গঠনেরও একপ্রকার ইঙ্গিত দিলেন মোদী।

   

কাওয়াখালির সভায় প্রধানমন্ত্রী বলেন, বিগত এক দশকে উত্তরবঙ্গের (North Bengal) উন্নয়নে বিশেষ দৃষ্টিপাত করেছে কেন্দ্র। বিকশিত বাংলার দিকে এটি আরও একটি পদক্ষেপ বলে মন্তব্য করেন তিনি। পাশাপাশি এও জানান, বঙ্গে রেলের পরিকাঠামোর উন্নতি সাধন করা হচ্ছে। মোদীর (PM Modi) কথায়, ‘আমাদের জন্য উত্তরবঙ্গের এই এলাকা উত্তর-পূর্বের গেটওয়ে। বেশ কিছু দেশের সঙ্গে বাণিজ্যিক আদানপ্রদানের রাস্তা এখান দিয়ে যায়। এই কারণে গত ১০ বছরে, পশ্চিমবঙ্গ, বিশেষত উত্তরবঙ্গের বিকাশে আমরা জোর দিয়েছি’।

প্রধানমন্ত্রী বলেন, রাজ্যের উন্নতি করতে গেলে উত্তরবঙ্গে একবিংশ শতকের মতো আধুনিক এবং উন্নত রেল পরিষেবা তৈরি করতে হবে। সেই লক্ষ্য সামনে রেখে উত্তরবঙ্গের একাধিক জায়গায় রেললাইনের ‘ইলেকট্রিফিকেশনের কাজ সম্পন্ন হয়েছে। এর ফলে কোচবিহার, উত্তর এবং দক্ষিণ দিনাজপুরের মতো জেলাগুলিতে ট্রেনের গতি আরও বাড়বে। এছাড়া বারসই-রাধিকাপুরে এক্সটেনশনের ইলেকট্রিফিকেশনও সম্পন্ন হয়েছে বলে জানান মোদী।

আরও পড়ুনঃ দোষী প্রমাণিত হলেই…, শাহজাহানের কঠোরতম শাস্তির ব্যবস্থা করল CBI! শুনলে শিউরে উঠবেন

প্রধানমন্ত্রীর কথায়, রেলের এই পরিকাঠামোগত উন্নয়নের ফলে সাধারণ মানুষের সুবিধা হবে। একটা সময় ছিল যখন উত্তর-পূর্বের দিকে ট্রেন এগোলেই গতি কমতে শুরু করতো। তবে আমাদের চেষ্টা হল, সমগ্র দেশে যেভাবে ট্রেনের গতিবেগ বাড়ানোর চেষ্টা করা হচ্ছে, উত্তরবঙ্গেও তা হোক। মোদী বলেন, ‘বাংলা এবং পূর্ব রেলের বিকাশকে আমরা প্যাসেঞ্জার ট্রেন থেকে এক্সপ্রেস ট্রেনের গতিতে নিয়ে গিয়েছি। এবার আমাদের তৃতীয় দফায় এটি সুপারফাস্ট স্পিডে এগোবে’। বিজেপি ক্ষমতায় আসার আগে পশ্চিমবঙ্গের রেল খাতের জন্য বাজেটে ৪ হাজার কোটি টাকা বরাদ্দ থাকতো। এখন সেটা ১৪ হাজার কোটি টাকায় পৌঁছেছে বলে দাবি করেন প্রধানমন্ত্রী।

prime minister narendra modi arambag public meeting

প্রসঙ্গত, তৃতীয় দফায় বিজেপির সরকার গঠনের কথা আগেও শোনা গিয়েছে মোদীর মুখে। তবে লোকসভা ভোটের আগে উত্তরবঙ্গের মাটিতে দাঁড়িয়ে তাঁর এই কথা বিশেষ তাৎপর্যপূর্ণ বলে মনে করছে ওয়াকিবহাল মহল। কারণ উনিশের লোকসভা নির্বাচনে উত্তরবঙ্গে ভালো ফলাফল করেছিল পদ্ম-শিবির। ২০২১ বিধানসভা ভোটেও গেরুয়া শিবিরকে খালি হাতে ফেরায়নি এখানকার মানুষ। এবার সেখানে দাঁড়িয়েই উন্নয়নমূলক প্রকল্পের ঘোষণার পাশাপাশি তৃতীয় দফায় সরকার গঠনের কথা শোনা গেল মোদীর মুখে। এর আলাদা তাৎপর্য রয়েছে বলে মনে করছে রাজনৈতিক মহল।

Sneha Paul
Sneha Paul

স্নেহা পাল, যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তরের পর সাংবাদিকতা শুরু। বিগত প্রায় ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর