আজ রবিবার, জঙ্গল সাফ করার দিন! ঝাঁটা হাতে মোদী, কুড়োলেন ময়লা! সঙ্গে কে? দেখুন ভিডিও

বাংলা হান্ট ডেস্ক: ঝাড়ু হতে প্রধানমন্ত্রী (Prime Minister)। ময়লা সাফ করে স্বচ্ছতা অভিযানে  সামিল হলেন নরেন্দ্র মোদীও (Narendra Modi)। গত রবিবার ‘স্বচ্ছতা হি সেবা’ (Swachhata Hi Seva) অভিযানের ডাক দিয়েছিলেন তিনি। বলেছিলেন, ১ অক্টোবর সকাল ১০টায় এক ঘণ্টার জন্য সকল দেশবাসীকে স্বচ্ছতা অভিযানে অংশ নিতে। এবার নিজেও প্রধানমন্ত্রী এই কর্মসূচিতে অংশ নিলেন।

   

ঝাড়ু হাতে, হাতে গ্লাভস পরে গামলা-বেলচা হাতে এদিন দেখা হল প্রধানমন্ত্রীকে। তাঁর সঙ্গে দেখা গিয়েছে কুস্তিগির অঙ্কিত বাইয়ানপুরিয়াকেও (Ankit Baiyanpuria)। এক্স হ্যান্ডলে একটি ভিডিও পোস্ট করেছেন প্রধানমন্ত্রী। যেখানে তাঁকে দেখা যাচ্ছে কুস্তিগিরের (Wrestler) সঙ্গে আবর্জনা পরিষ্কার করছেন। সেই ভিডিওর ক্যাপশনে মোদী লিখেছেন, ‘যেহেতু গোটা দেশ স্বচ্ছতার উপরে জোর দিচ্ছে, তাই আমি এবং অঙ্কিত বাইয়ানপুরিয়াও এই একই কাজ করলাম। পরিছন্নতার সঙ্গে আমরা স্বাস্থ্য ও ভালো থাকা নিয়েও আলোচনা করেছি। এই সবই স্বচ্ছ এবং স্বাস্থ্য ভারতের প্রভাব।’

 

প্রসঙ্গত, সেপ্টেম্বরের শেষ সপ্তাহের ‘মন কি বাত’-এ (Mann Ki Baat) ১ অক্টোবর দেশবাসীকে এক ঘণ্টার জন্য স্বচ্ছতা অভিযানে নামার আহ্বান জানিয়েছিলেন প্রধানমন্ত্রী। তিনি বলেছিলেন, ‘স্বচ্ছতার জন্য দেশবাসী এক ঘণ্টা শ্রমদান করলে গান্ধী জয়ন্তীর (Gandhi Jayanti) আগে সেটাই হবে মহাত্মা গান্ধীর প্রতি স্বচ্ছাঞ্জলি।’

narendra modi swacchata

রবিবার প্রধানমন্ত্রীর আহ্বানে সাড়া দিয়ে দেশের নানা প্রান্তে ‘স্বচ্ছতা হি সেবা’ অভিযানে অংশ নেন বিজেপি কর্মী-সমর্থকেরা (BJP)। ঝাঁটা হাতে ময়লা পরিষ্কার করতে দেখা যায় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকেও (Amit Shah)। তিনি আহমেদাবাদে কর্মী-সমর্থক ও গুজরাতের মুখ্যমন্ত্রীর সঙ্গে রাস্তায় ঝাঁট দেন। অন্যদিকে, বিজেপি সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা (J P Nadda) দিল্লিতে এই কর্মসূচির নেতৃত্ব দিয়েছেন। কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গোয়েল (Piyush Goyal) এবং লোকসভার স্পিকার ওম বিড়লা (Om Birla) রাজস্থানের কোটায় এই কর্মসূচিতে ছিলেন।

এরাজ্যের একাধিক জায়গাতেও স্বচ্ছতা অভিযানে নামেন বিজেপির কর্মী-সমর্থকেরা। দক্ষিণ কলকাতার (South Kolkata) গল্ফগ্রিনের (Golf Green) দূরদর্শন ভবনেও এই কর্মসূচি পালন করতে দেখা গিয়েছে।

Avatar
Monojit

সম্পর্কিত খবর