হাইজ্যাক এমভি লীলা নরফোক জাহাজে থাকা ভারতীয়দের উদ্ধার নৌসেনার! সামনে এল শিউরে ওঠা ভিডিও

বাংলা হান্ট ডেস্ক: এবার একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ খবর সামনে এসেছে। এই প্রসঙ্গে প্রাপ্ত তথ্য অনুযায়ী জানা গিয়েছে যে, সোমালিয়া উপকূলের কাছে হাইজ্যাক হওয়া এমভি লীলা নরফোক (MV Lila Norfolk) জাহাজে থাকা ১৫ জন ভারতীয়কে উদ্ধার করা হয়েছে। এছাড়াও ভারতীয় নৌবাহিনী ৬ জন ক্রু মেম্বারকেও উদ্ধার করেছে। ওই ২১ জনের সবাই ক্রু মেম্বার।

   

এই প্রসঙ্গে একজন প্রতিরক্ষা আধিকারিককে উদ্ধৃত করে সংবাদ সংস্থা ANI জানিয়েছে যে, ভারতীয় নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল আর হরি কুমার আরব সাগরে ভারতীয় যুদ্ধজাহাজকে জলদস্যুদের বিরুদ্ধে কঠোরতম ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন। ওই অঞ্চলে বাণিজ্যিক জাহাজে হামলা ঠেকাতে আরব সাগরে ভারতীয় নৌবাহিনীর চারটি যুদ্ধজাহাজ মোতায়েন করা হয়েছে।

নৌসেনা অপারেশন সম্পন্ন করেছে: উল্লেখ্য যে, শুক্রবার ( অর্থাৎ ৫ জানুয়ারি) ভারতীয় নৌবাহিনীর মেরিন কমান্ডোরা লাইবেরিয়ার পতাকাবাহী বাণিজ্যিক জাহাজ এমভি লীলা নরফোকে পৌঁছে অপারেশন সম্পন্ন করে। কমান্ডোরা নৌবাহিনীর আইএনএস চেন্নাইয়ের মাধ্যমে নরফোক জাহাজের কাছে পৌঁছেছিল।

আরও পড়ুন: আরও বাড়বে ট্রেনের গতি! ৫০ হাজার কিমির নতুন ট্র্যাক বসাতে ৭ লক্ষ কোটি বরাদ্দ করবে রেল

এছাড়াও, অপহরণের পরে এমভি লীলা নরফোককে শনাক্ত করতে নৌবাহিনী সামুদ্রিক টহল বিমান P-8I এবং দূরপাল্লার “প্রিডেটর MQ9B ড্রোন” মোতায়েন করেছিল।

আরও পড়ুন: আর কেউ পারবে না ঠকাতে! সাইবার ক্রাইম রুখতে টেলিকম কোম্পানি এবং ব্যাঙ্কগুলিকে কড়া নির্দেশ সরকারের

কিভাবে বিষয়টি সামনে আসে: ইউকে মেরিটাইম ট্রেড অপারেশনস (ইউকেএমটিও) বৃহস্পতিবার (গত ৪ জানুয়ারি) এমভি লীলা নরফোকের অপহরণের ঘটনা সম্পর্কে জানিয়েছিল। উল্লেখ্য যে, ইউকেএমটিও কৌশলগত জলপথে জাহাজের গতিবিধি পর্যবেক্ষণ করে।