অনাস্থা প্রস্তাবে ‘হ্যাঁ’ NDA-র জোট সঙ্গীর! মাথায় হাত BJP-র, বদলে যাবে সমীকরণ?

   

বাংলা হান্ট ডেস্ক : বড় ধাক্কা খেল এনডিএ জোট। সাথ ছেড়ে গেল আগের বন্ধু দল। মিজোরামে ক্ষমতাসীন মিজো ন্যাশনাল ফ্রন্ট (MNF)), মিজোরামে নর্থ ইস্ট ডেমোক্রেটিক অ্যালায়েন্স (NEDA), কেন্দ্রে মোদি সরকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাবকে সমর্থনের কথা ঘোষণা করেছে। এই তথ্য সংবাদমাধ্যমকে জানিয়েছেন লোকসভা সাংসদ সি লালরোসাঙ্গা।

আজ বৃহস্পতিবার লালরোসাঙ্গা বলেন, ক্ষমতাসীন মিজো ন্যাশনাল ফ্রন্ট (এমএনএফ) কেন্দ্রে বিজেপি নেতৃত্বাধীন সরকারের বিরুদ্ধে বিরোধীদের অনাস্থা প্রস্তাবকে সমর্থন করবে। তিনি বলেন যে তিনি মণিপুর সরকার এবং প্রতিবেশী রাজ্যে জাতিগত সহিংসতা মোকাবেলায় কেন্দ্রের ব্যর্থতার বিরুদ্ধে অনাস্থা প্রস্তাবের পক্ষে ভোট দেবেন।

তিনি এদিন আরও বলেন, ‘আমি বিরোধী দলের অনাস্থা প্রস্তাবকে সমর্থন করি। তবে এটা নয় যে আমি কংগ্রেসকে সমর্থন করি বা বিজেপির বিরুদ্ধে যেতে চাই। বরং, আমি সরকারকে তার প্রতিবাদকে আরও জোরদার করতেই সমর্থন করব। বিশেষ করে মণিপুরের রাজ্য সরকার, যে সরকার হিংসতার পরিস্থিতি সামাল দিতে সম্পূর্ণ ব্যর্থ হয়েছে।’

Modi Shah Nadda

সাংসদ লালরোসাঙ্গা বলেন যে মিজো ন্যাশনাল ফ্রন্ট হিংসা-বিধ্বস্ত মণিপুরের মানুষের অবস্থা দেখে গভীরভাবে আহত। দলের সভাপতি জোরামথাঙ্গা, মিজোরামের মুখ্যমন্ত্রী এবং অন্যান্য নেতাদের সাথে আলোচনা করেই অনাস্থা প্রস্তাবকে সমর্থন করার সিদ্ধান্ত নেওয়া হয়।

এদিকে, এমএনএফ রাজ্যসভার সাংসদ কে ভ্যানলালওয়েনা, যিনি প্রথম থেকেই মণিপুর ইস্যুতে সোচ্চার ছিলেন, তিনি বলেন যে হিংসাত্মক পরিস্থিতি সামাল দেওয়ার জন্য সরকারের বিরুদ্ধে সংসদে তার আওয়াজ তুলতে থাকবেন। মিজোরাম ন্যাশানাল ফ্রন্টের এই সিদ্ধান্তের পর বেশ কিছুটা অক্সিজেন পাবে বিরোধী জোট ইন্ডিয়া। এমনই মনে করছে রাজনৈতিক বিশেষজ্ঞ মহল।

Avatar
Sudipto

সম্পর্কিত খবর