উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী উপাচার্য হলেন ওমপ্রকাশ মিশ্র, বললেন ১৫ মিনিট আগেই রাজনীতি ছেড়েছি

বাংলাহান্ট ডেস্ক : অনেক দিন আগেই উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের (North Bengal University) অপসারিত হয়েছেন উপাচার্য সুবীরেশ ভট্টাচার্য। এখন তাঁর নতুন ঠিকানা সংশোধনাগার। এসএসসি দুর্নীতিতে (SSC Scam) অভিযুক্ত তিনি। বৃহস্পতিবার সেই বিশ্ববিদ্যালয়ে অস্থায়ীভাবে উপাচার্যের দায়িত্ব নিলেন ওমপ্রকাশ মিশ্র। বালুরঘাটেই কেটেছে তাঁর ছাত্রজীবনের বেশ অনেকটা সময়। সেই ওমপ্রকাশ এবার উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের দায়িত্ব পেলেন।

   

কিন্তু শিক্ষামহলে একটা প্রশ্ন বার বারই উঠে আসছে। শাসকদলের মার্কামারা এক নেতাকে কেন আবারও বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের মতো গুরুত্বপূর্ণ পদে বসানো হল? তবে কি বিশ্ববিদ্যালয়ের যাবতীয় অনিয়মকে ধাপাচাপা দেওয়ার জন্যই তাঁকে দায়িত্ব দিয়ে পাঠানো হল উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে? পাওয়া গেল এই প্রশ্নের উত্তরও। উপাচার্যের দায়িত্ব নিয়েই এই রাজনীতির বিষয়টি নিজেই পরিস্কার করে দিলেন তিনি। ওমপ্রকাশ মিশ্র জানালেন উপাচার্য পদে বসার ১৫ মিনিট আগে রাজনীতি ত্যাগ করেছেন তিনি। এখন আর রাজনীতির সঙ্গে তাঁর কোনও যোগ নেই। এভাবেই নিজের অবস্থান পরিস্কার করলেন তিনি। তার সঙ্গে যাবতীয় দ্বন্দ্বেরও সমাধান করলেন নিজেই।

একসময় কংগ্রেস করতেন ওমপ্রকাশ। সেই সময় একাধিক বার তৃণমূলের বিরুদ্ধে সুর চড়িয়ে ছিলেন তিনি। তবে গত বিধানসভা নির্বাচনের আগে তিনি তৃণমূলে নাম লেখান। এরপর শিলিগুড়ি বিধানসভা কেন্দ্র থেকে তিনি তৃণমূলের টিকিটে নির্বাচনেও লড়াই করেন। কিন্তু গেরুয়া ঝড়ে উড়ে যায় ঘাসফুল শিবির। হেরে যান ওমপ্রকাশ মিশ্র।

এবার সেই ওমপ্রকাশ মিশ্রের নাম যখন উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসাবে মনোনীত করা হয় তখনই অনেকের মনেই একাধিক প্রশ্ন উঠে আসে। তিনি রাজনীতির বাইরে গিয়ে কাজ করতে পারবেন কিনা উঠে যায় সেই প্রশ্নও। তবে সমস্ত প্রশ্নের জবাবও তিনি দিলেন দায়িত্ব পাওয়ার সঙ্গেই সঙ্গেই।

Avatar
Sudipto

সম্পর্কিত খবর