টাইমলাইন

গ্রাহকদের জন্য বড় ঘোষনা স্টেট ব্যাংক অফ ইন্ডিয়ার, এবার বাড়ি বসেই পাওয়া যাবে এই সুবিধা

বাংলাহান্ট ডেস্কঃ স্টেট ব্যাংক অফ ইন্ডিয়ার (SBI) তরফ থেকে সম্প্রতি ইন্টারনেট ব্যাংকিং (Internet banking) পরিষেবা সংক্রান্ত একটি বড় ঘোষনা করা হল। Sbi সম্প্রতি এক টুইটে জানিয়েছে এবার থেকে বাড়ি বসেই করা যাবে এই ৮ টি কাজ। ইন্টারনেট ব্যাংকিং-এ রেজিস্টার করার পদ্ধতিও জানিয়েছে ব্যাংক।  আসুন জেনে নি বিশদে

Sbi জানিয়েছে গ্রাহকেরা এবার থেকে বাড়ি বসেই এই ৮ কাজ করতে পারবেন। এই তালিকায় রয়েছে এটিএম এর জন্য আবেদন, টাকা জমা দেওয়া সংক্রান্ত কাজ, বিল পেমেন্ট,  সেভিংস ব্যাংক একাউন্ট স্টেটমেন্ট, চেকবুকের জন্য আবেদন, ইউপিআই শুরু ও বন্ধ করার আবেদন এবং কর দেওয়া।

রেজিষ্ট্রেশন পদ্ধতি
*sbi নেট ব্যাংকিং এর হোমপেজ onlinesbi.com এ যান
* new user registration / activation এ ক্লিক করুন
* একাউন্ট নম্বর, cif নম্বর সহ অন্যান্য তথ্য দিয়ে submit করুন
* আপনার রেজিস্টার্ড নম্বরে আসা otp দিয়ে লগ ইন করুন
* আপনার ইচ্ছেমতো user name ও  Password দিন

প্রসঙ্গত, SBI সূত্রে জানা যাচ্ছে, এবার থেকে  বাড়িতে বসে ফোন বা এসএমএস করলেই আপনার বাড়ির সামনে পৌঁছে যাবে স্টেট ব্যাংকের ডোরস্টেপ এটিএম সার্ভিস। সেখান থেকেই তুলে নিতে পারবেন টাকা। ইতিমধ্যেই লক্ষ্ণৌ শহরে পরীক্ষামূলক ভাবে চালু করা হচ্ছে এই পরিষেবা। পরবর্তীতে পুরো দেশে তা পৌঁছে দেওয়ার ইচ্ছে রয়েছে এসবিআই এর।

পাশাপাশি,  করোনা এড়াতে এটিএম ব্যাবহারের ক্ষেত্রেও বেশ কিছু পরামর্শ দিয়েছে স্টেট ব্যাংক

১) আপনি যদি এটিএম এ গিয়ে দেখেন যে এটিএম কেউ ব্যবহার করছে তাহলে শান্তভাবে অপেক্ষা করুন এটিএম এ ঢুকবেন না।
২) এটিএম থেকে টাকা উত্তোলনের আগে জীবাণুমুক্ত করুন। এটিএম ব্যাবহারের পরও হাত স্যানিটাইজড করুন।
৩) যতটা পারবেন সংস্পর্শ এড়িয়ে চলুন। এটিএম প্রবেশের সময় দরজার হ্যান্ডলগুলি খোলার জন্য রুমাল ব্যবহার করা যেতে পারে।
৪) আপনার যদি ফ্লু এবং হাঁচি কাশি হয়ে থাকে, তবে এটিএম ব্যবহার করা এড়ানো ভাল। হাঁচি বা কাশির সময় আপনার মুখ এবং নাকটি ঢেকে রাখুন। হাঁচি বা কাশিতে ব্যবহৃত টিস্যু পেপারটি এটিএম-এ রেখে দেবেন না। এটিএম লবির ভিতরে ব্যবহৃত টিস্যু পেপার এবং মুখোশ ফেলে যাবেন না। সংক্রমণ ছড়িয়ে পড়ার ঝুঁকি থেকে যায়।
৫) যতটা পারবেন এটিএম এড়িয়ে চলুন। যদি লেনদেন নগদ সাথে সংযুক্ত না হয় তবে এটিএম এ না যাওয়াই ভাল। পরিবর্তে, এসবিআইর ডিজিটাল প্ল্যাটফর্মগুলি যেমন যোনো, আইএনবি, ভীম এসবিআই ইত্যাদি ব্যবহার করুন

Back to top button