পাত্তা পাবে না JIo, Airtel! ২০২৪ সালেই বৈপ্লবিক বদল আনছে BSNL, সম্পূর্ণ ফ্রি’তে মিলবে ইন্টারনেট

বাংলাহান্ট ডেস্ক : যোগাযোগ ক্ষেত্রে ২০২৪ সালের মধ্যে বড় পরিবর্তন ঘটাতে চলেছে বিএসএনএল। দেশের সমস্ত সরকারি-বেসরকারি অফিস, বাড়িতে যোগাযোগ ক্ষেত্রে বিপ্লব আনতে চলেছে সরকারি এই টেলিকম সংস্থা। ২০২৪ সালের মধ্যে বিএসএনএল সমস্ত ল্যান্ড লাইন পরিষেবাকে রূপান্তরিত করবে ব্রডব্যান্ড সংযোগে।

   

আগামী বছর মার্চ মাস থেকে দেশের সমস্ত ল্যান্ডলাইন নম্বরগুলি পরিবর্তিত হয়ে যাবে ব্রডব্যান্ডে। ১০০ থেকে ২৫০ টাকা মাসিক ভাড়ায় ইন্টারনেট পরিষেবা চালু করা হবে গ্রামের স্কুল, কলেজ, হাসপাতাল, পঞ্চায়েত ভবন এবং সমস্ত সরকারি প্রতিষ্ঠানে। এর ফলে গ্রাহকরা পুরনো ল্যান্ডলাইন নম্বরে ফোন করার পাশাপাশি ব্যবহার করতে পারবেন ইন্টারনেট পরিষেবা।

আরোও পড়ুন : সুখী দাম্পত্য চান তো ? কখনোই করে ফেলবেন না এই চারটি ভুল, বলছেন স্বয়ং চাণক্য

ফাইবার কেবলের মাধ্যমে ইন্টারনেট পরিষেবার জন্য বিএসএনএল প্রতি মাসে গ্রাহকদের থেকে নেবে ১০০ থেকে ২৫০ টাকা। এতে সম্পূর্ণ বিনামূল্যে কলিং ও ইন্টারনেট পরিষেবা ব্যবহার করা যাবে। দ্রুত বিএসএনএল এই পরিষেবা শুরু করতে চলেছে দিল্লি, মুম্বই, লখনউ, পাটনা, রায়পুর, ইন্দোর, ভোপাল, জয়পুর এবং চণ্ডীগড়ের মতো দেশের অন্যান্য শহরে।

আরোও পড়ুন : ধনকড়ের মিমিক্রি করলেন কল্যাণ! জাঠদের পাশে দাঁড়িয়ে বিস্ফোরক মন্তব্য শুভেন্দুর

বিএসএনএল সর্বোচ্চ ১০০ Mbps স্পিডের ইন্টারনেট পরিষেবা প্রদান করবে গ্রাহকদের। ২০২৪ সাল থেকে বিএসএনএল পরিকল্পনা করছে বেসিক টেলিফোন সংযোগের বদলে FTF ফাইবার সংযোগ দেওয়ার। প্রাথমিকভাবে বিএসএনএল লক্ষ্যমাত্রা নিয়েছে মার্চ ২০২৪ সালের মধ্যে এই কাজ সম্পন্ন করার। তবে ভৌগোলিক অবস্থান ও অন্যান্য কারণে কিছু জায়গায় কাজ শেষ হতে হতে ২০২৪ সালের শেষ পর্যন্ত লেগে যেতে পারে।

bsnl

গুজরাটে বিএসএনএল-এর ভুজ রেঞ্জের জিএম মনোজ কুমার বলেছেন, “কপার লাইনের মাধ্যমে এতদিন পর্যন্ত ল্যান্ডলাইন পরিষেবা দেওয়া হচ্ছিল। BSNL এটাকে রূপান্তরিত করতে চলেছে ব্রডব্যান্ডে। দেশের সব অঞ্চল ফাইবার পরিষেবার আওতায় চলে আসবে ৩১ শে মার্চ ২০২৪ সালের মধ্যে। এই প্রযুক্তির ফলে বিপ্লব ঘটবে গ্রামাঞ্চলের যোগাযোগ ক্ষেত্রে।”