নয়া প্রতীক আসছে ভারতীয় বায়ুসেনায়! ঠাঁই পাচ্ছে গীতার শ্লোক, থাকছে দেবনাগরী ভাষায় বিশেষ কথা

বাংলাহান্ট ডেস্ক : এবার নতুন প্রতীক আসতে চলেছে ভারতীয় বায়ুসেনায়। বায়ুসেনার নতুন প্রতীকের উদ্বোধন করেন ভারতীয় বায়ুসেনার এয়ার চিফ মার্শাল বিবেক রাম চৌধুরী। ৯১তম ইন্ডিয়ান এয়ারফোর্স ডে সেলিব্রেশন উপলক্ষ্যে রবিবার প্রয়াগরাজে সূচনা হয় নতুন পতাকা ও প্রতীকের। ভারতীয় বায়ুসেনায় প্রায় ৭২ বছর পর সূচনা হল নয়া এনসাইনের।

   

নতুন প্রতীক সবার সামনে নিয়ে আসা হয় একটি চলমান স্টেজের মাধ্যমে। বায়ুসেনার নতুন প্রতীক সবার সামনে উন্মোচন করেন এয়ার চিফ মার্শাল। নতুন প্রতীকের বৃহত্তম একটি রূপ পিছন থেকে তুলে ধরা হয় দুটি ড্রোনের মাধ্যমে। এরপর সবার সামনে উন্মোচন করা হয় নয়া পতাকার। সম্মানের সাথে উত্তলন করা হয় নয়া পতাকা।

আরোও পড়ুন : ট্রেন টানত ঘোড়া, যাতায়াত করতেন বহুজনেই! অবাক লাগছে? এই দেশেই চলত এমন বিশেষ ‘যান’

বায়ুসেনার নতুন প্রতীক বিমান বাহিনীর আধিকারিকরা প্যারেড করে সবার সামনে তুলে ধরেন। ১৯৪৫ সালের মার্চ মাসে বায়ু সেনা নামের আগে যুক্ত হয় Royal শব্দটি। ভারতীয় বায়ুসেনার নাম হয় “Royal Indian Air Force”। ১৯৫০ সালে সংবিধান প্রবর্তন হওয়ার পরে Royal শব্দটি বাদ দেওয়া হয় নাম থেকে।

আরোও পড়ুন : মাত্র ২৫০ টাকায় ঘুরে আসুন মুর্শিদাবাদ! সঙ্গে মিলবে বিনামূল্যে থাকা, খাওয়া; অবাক লাগছে? দেখুন

খুলে ফেলা হয় ৭ দশকের পুরনো বায়ু সেনার পতাকা।ইউনিয়ন জ্যাকের লাল, সাদা ও নীল রঙ ছিল বায়ু সেনার পতাকায়। এবার বদলে যাচ্ছে সেই পতাকার রং। পতাকার ডানদিকে থাকছে Crest। বায়ুসেনার তেরঙা রাউন্ডেল থাকছে তার নীচে। ভারতের তেরঙা রাখা হচ্ছে বাঁদিকের উপরে। ভারতের জাতীয় প্রতীকে থাকা অশোকা লায়ন থাকবে নয়া ক্রেশটে।

842527 62147 qrvpfadmfr 1499081301

দেবনগরী ভাষায় সত্যমেব জয়তে লেখা থাকছে তার নিচে। পাখনা মেলা হিমালয়ান ঈগলের ছবি থাকছে তার নিচে। এর নিচে হালকা নীল রঙে একটি বৃত্ত রয়েছে। সেই বৃত্তের মধ্যে লেখা রয়েছে ভারতীয় বায়ু সেনা। ভগবত গীতার ১১ চ্যাপ্টারের ২৪ তম স্লোক থেকে নেওয়া হয়েছে দেবনাগরী ভাষায় বিশেষ লাইন। যার অর্থ, Touching the sky with glory।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর