দেশের দুই কোটি গরিব পরিবারের মাথায় ছাদ তুলে দেওয়া নতুন পরিকল্পনা নিলো মোদী সরকার

বাংলা হান্ট ডেস্কঃ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ২০২২ এর মধ্যে দেশকে উন্নয়নের শিখরে নিয়ে যাওয়ার জন্য আর মানুষের জীবন সুধরে দেওয়ার লক্ষ্যে আধুনিক সুবিধা যুক্ত ওয়েলনেস সেন্টার এর সাথে সাথে স্বাস্থ কেন্দ্র বানানো, প্রতি তিনটি লোকসভায় একটি করে মেডিকেল কলেজ বানানো এবং দেশের গরিব পরিবারের মাথায় ছাদ তুলে দেওয়ার জন্য লক্ষ্য স্থির করেছেন। স্বাধীনতা দিবসের শুভ অবসরে দিল্লীর লাল কেল্লার প্রাচীর থেকে দেশকে সম্বোধিত করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, আগামী দিনে গ্রাম দেড় লক্ষ ওয়েলনেস সেন্টার আর স্বাস্থ কেন্দ্র খোলা হবে। প্রতি তিনটি লোকসভার মধ্যে একটি করে মেদিকেল কলেজ, দুই কোটির থেকে বেশি গরিব পরিবারের মাথার উপর ছাদ দেওয়া হবে। এর সাথে সাথে আমরা ১৫ কোটি বাড়িতে বিশুদ্ধ পানীয় জল পাঠানোর ব্যাবস্থা করব।

অনান্য লক্ষ্য গুলোর নাম নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলে, দেড় লক্ষ কিমি গ্রামীণ সড়ক বানানো হবে। প্রতিটি গ্রামে ব্রডব্যান্ড কানেক্টিভিটি, অপটিক্যাল ফাইভার নেটওয়ার্ক, ৫০ হাজারের বেশি স্টার্টআপ এর জাল বিছিয়ে দেওয়া হবে। আর এর জন্য স্বাধীনতার ৭৫ বছর আমাদের কাছে প্রেরণা হিসেবে থাকবে।  প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, আমাদের এমন পরিসেবা বানাতে হবে, যেখানে প্রতিদিনের জীবনে দেশের সাধারণ মানুষের জীবনে সরকারের দখল কম হবে, আর মানুষের কাছে তাঁদের জীবন নির্ধারণ এবং এগিয়ে চলার জন্য অনেক উপায় উপলব্ধ থাকবে। তাঁদের উপরে সরকারের চাপ থাকবে না, কিন্তু দুঃসময়ে সরকার সাহায্যের জন এগিয়ে আসবে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, এবার আমাদের দেশ উন্নতির জন্য বেশি অপেক্ষা করবেনা। আমরা উন্নতি চাই, কিন্তু ধীরে ধীরে না, আমাদের লাফিয়ে চলতে হবে। উনি বলে, ভারতকে বিশ্বের বরাবরি করার জন্য আধুনিক পরিকাঠামো তৈরি করতে হবে, এরজন্য ১০০ লক্ষ কোটি টাকার বিনিয়োগ করতে হবে। এর ফলে দৈনন্দিন জীবন আর নতুন ব্যাবস্থা বিকশিত হবে।

Avatar
Koushik Dutta

সম্পর্কিত খবর