টাইমলাইন

আজ থেকে বদলে গেল ব্যাংকের এই নিয়ম, জেনে নিন না হলে পড়তে পারেন বিপদে !

বাংলাহান্ট ডেস্কঃ দেশব্যাপী লকডাউনের কারনে ইতিমধ্যে বিপর্যস্ত দেশের অর্থনীতি। কোটি কোটি মানুষ বেকার। এই মুহুর্তে ব্যাংকিং ক্ষেত্রে নয়া নিয়ম আনল রিজার্ভ ব্যাংক (RBI)। যার জেরে সমস্যায় পড়বে দেশের কোটি কোটি ব্যাংক (bank) গ্রাহক৷

এ.টি.এম

রিজার্ভ ব্যাংকের তরফ থেকে জানানো হয়েছে, এবার থেকে ৫ হাজার টাকার বেশী তুলতে গেলেই দিতে হবে অতিরিক্ত মাশুল। জানা যাচ্ছে, ফিন্যান্সিয়াল ট্রানজাকশনের জন্য ১৭ টাকা এবং নন-ফিন্যান্সিয়াল ট্রানজাকশনের জন্য ৭ টাকা চার্জ  করা হবে।

মিনিমাম ব্যালান্স

করোনা পরিস্থিতিতে ব্যাংকে কোনো নূন্যতম টাকা রাখতে হবে না বলে জানিয়েছিল কেন্দ্র সরকার। আজ থেকে সেই নিয়ম উঠে যাচ্ছে। পুরোনো নিয়মেই ব্যাংকে রাখতে হবে নূন্যতম টাকা।

সেভিংস একাউন্টে সুদের পরিমাণ

পাশাপাশি আজ থেকে বেশ কয়েকটি ব্যাংক তাদের সেভিংস একাউন্টে প্রদত্ত সুদের পরিমাণ কমিয়ে দিয়েছে। আজ থেকে পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের অ্যাকাউন্টধারীরা 0.50 শতাংশ কম সুদ পাবে। একই সময়ে, অন্যান্য সরকারী ব্যাংকগুলিও সর্বোচ্চ 3.25 শতাংশ সুদ পাবে।

বন্ধ হয়ে যেতে পারে আপনার ব্যাংক একাউন্ট

আপনি যদি এখনো ব্যাংকে প্রয়োজনীয় নথিপত্র জমা না দিয়ে থাকেন তবে আজ আপনার ব্যাংক একাউন্টটি ফ্রিজ করে দেওয়া হতে পারে। সেক্ষেত্রে আপনার উচিত আজই ব্যাংকে যোগাযোগ করা।

পিএফ থেকে টাকা তোলার দিন শেষ

করোনার ভাইরাস প্রতিরোধে কার্যকর করা লকডাউন চলাকালীন শ্রমিকরা তাদের পিএফ থেকে অর্থ উত্তোলনের নিয়ম শিথিল করেছিল। 1 জুলাই থেকে এটি করতে পারবেন না এই সুবিধাটি শুধুমাত্র 30 জুন পর্যন্ত ছিল।

 

Back to top button