ভুলে যান পাশ-ফেলের কথা! নয়া নিয়ম আসছে উচ্চ মাধ্যমিক পরীক্ষায়, প্রকাশ্যে এল বড়সড় আপডেট

বাংলাহান্ট ডেস্ক : বড় আপডেট উঠে আসছে উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য। এবার পরীক্ষায় ফেল করলেও থাকবে উত্তীর্ণ হওয়ার সুযোগ। উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের পক্ষ থেকে অন্তত এমনই আভাস পাওয়া গেছে। শুনতে অবিশ্বাস্য লাগলেও এটাই কিন্তু সত্যি হতে চলেছে। উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য উচ্চ মাধ্যমিকে সেমেস্টার প্রক্রিয়া নিয়ে মন্তব্য পেশ করেছেন।

এবার আপনাদের হয়ত কৌতূহল হচ্ছে এই ব্যাপারে জানতে। এই বিষয়ে আজ আমরা বিস্তারিত আলোচনা করব প্রতিবেদনে। উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের পক্ষ থেকে বলা হয়েছে, যদি সেমিস্টার পদ্ধতি উচ্চ মাধ্যমিকে চালু হয় তাহলে এখনকার মতো আর চূড়ান্ত পরীক্ষা নেওয়া হবে না। একটি সেমিস্টারে ফেল করলেও পরবর্তী সেমিস্টারে ভুল সংশোধনের সুযোগ পাবেন পরীক্ষার্থীরা।

আরোও পড়ুন : শুরু হল ফাইনাল টেস্ট! ইস্ট ওয়েস্ট মেট্রো নিয়ে বড়সড় আপডেট দিল বিশেষজ্ঞ দল

সহজ ভাষায় বলতে গেলে দুটো সেমিস্টার মিলিয়ে যদি পরীক্ষার্থী ভালো নম্বর তুলতে পারেন তাহলেই তিনি উত্তীর্ণ হবেন। দুটি সেমিস্টারের ফল যোগ করেই উচ্চমাধ্যমিকের চূড়ান্ত ফল প্রকাশ করা হবে। ২০২৪-২৫ শিক্ষাবর্ষ থেকে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় সেমিস্টার এবং বিভক্ত-পরীক্ষা পদ্ধতি চালু করার ব্যাপারে ধীরে ধীরে পথ প্রশস্থ করতে চাইছে সংসদ।

আরোও পড়ুন : পাত্তা পাবেনা সোনাও! এটাই হল বিশ্বের সবচেয়ে মূল্যবান ধাতু, দাম জানলে উড়ে যাবে হুঁশ

একটি সেমিস্টারের নম্বর কম থাকলেও বিশেষ কিছু প্রভাব পড়বে না। বিষয়টি নিয়ে অফিসিয়াল বিজ্ঞপ্তি পর্যন্ত জারি করা হয়েছে শিক্ষা বিভাগ থেকে। চার সদস্যের একটি কমিটি তৈরি করা হয়েছে রোল আউটের বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার জন্য। সংসদের পক্ষ থেকে একাদশ-দ্বাদশ শ্রেণীর পরীক্ষায় ২০২৪-২৫ সেশন থেকে সেমিস্টার পদ্ধতি চালু করার বিষয় ভাবনা-চিন্তা শুরু করা হয়েছে।

img 20231219 165818

রাজ্য সরকারের কাছে যে প্রস্তাব দেওয়া হয়েছে সেই প্রস্তাব অনুযায়ী, একাদশ শ্রেণির প্রথম সেমিস্টারের পরীক্ষা ২০২৪ সালের নভেম্বরে এবং দ্বিতীয় সেমিস্টারের পরীক্ষা ২০২৫ সালের মার্চ মাসে নেওয়া হবে। প্রথম এইচএস সেমিস্টার পরীক্ষা নভেম্বর ২০২৫ সালে এবং দ্বিতীয় পরীক্ষা মার্চ ২০২৬ সালে নেওয়া হবে সংসদের পক্ষ থেকে।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর