সাবধান! GPay, PhonePe ব্যবহারকারীদের জন্য এবার নয়া নিয়ম, না জানলেই বাড়বে বিপদ

বাংলাহান্ট ডেস্ক: ডিজিটাল ইন্ডিয়ার স্বপ্ন অনেকাংশেই সত্যি হয়েছে। ডিজিটাল ইন্ডিয়ার হাত ধরে বদল এসেছে আমাদের দৈনন্দিন জীবনে। সেক্ষেত্রে আর্থিক লেনদেনের ক্ষেত্রে বেশ বদল ঘটিয়েছে ইউপিআই। ইউপিআই এর মাধ্যমে আমরা সহজেই টাকা ট্রান্সফার করতে সক্ষম হচ্ছি। এই ইউপিআই ব্যবহারের জন্য রয়েছে একাধিক অ্যাপ।

   

আপনিও যদি গুগল পে, ফোন পে, পেটিএম এর মতো ইউপিআই অ্যাপগুলি ব্যবহার করে থাকেন তাহলে আজকের এই প্রতিবেদনটি মন দিয়ে পড়ুন। ইউপিআই গ্রাহকদের স্বার্থ সুরক্ষিত রাখার জন্য রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া কিছু পরিবর্তন এনেছে নিয়মে। ১লা জানুয়ারি ২০২৪ থেকে বেশ কিছু নতুন নিয়ম কার্যকর হতে চলেছে। আপনিও যদি একজন ইউপিআই ব্যবহারকারী হন তাহলে এই পরিবর্তনগুলি সম্পর্কে জেনে নিন।

আরোও পড়ুন : লেবু তো খান! দার্জিলিংয়ের কমলা চিনবেন কী করে? মাথায় রাখুন সহজ কয়েকটা টিপস্

• NPCI UPI লেনদেনের দৈনিক সর্বোচ্চ সীমা বৃদ্ধি করা হয়েছে। এখন থেকে আপনারা অতিরিক্ত  টাকা পাঠাতে পারবেন একদিনে। শিক্ষা এবং স্বাস্থ্যপরিষেবা ক্ষেত্রে পেমেন্টের জন্য এখন থেকে দৈনিক পাঁচ লক্ষ টাকা পর্যন্ত পাঠানো যাবে।

আরোও পড়ুন : নিউ ইয়ারে নিউ রেকর্ড! কাঁড়ি কাঁড়ি মদ বিক্রি হল মুর্শিদাবাদে

• Paytm, Google Pay, PhonePe এবং ব্যাঙ্কগুলির মতো পেমেন্ট অ্যাপগুলিকে বিপুল পরিমাণ ইউপিআই অ্যাকাউন্ট নিষ্ক্রিয় করার নির্দেশ দিয়েছে ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়া (NPCI)। যে সকল ইউপিআই আইডি এক বছরেরও বেশি সময় ধরে অব্যবহৃত ছিল, সেগুলিকে নিষ্ক্রিয় করার নির্দেশ দিয়েছে এনপিসিআই।

upi image 2

• 2,000 টাকার বেশি এবং প্রিপেইড পেমেন্ট ইনস্ট্রুমেন্ট (PPI) যেমন অনলাইন ওয়ালেটের মাধ্যমে মার্চেন্ট ইউপিআই এর ক্ষেত্রে ইন্টারচেঞ্জ ফি লাগবে 1.1 শতাংশ।

• রিজার্ভ ব্যাংকের পক্ষ থেকে ইউপিআই এটিএম চালু করা হয়েছে। এই এটিএমগুলির মাধ্যমে কার্ড ছাড়াই কিউআর কোড স্ক্যানের মাধ্যমে আপনারা টাকা তুলতে পারবেন।