টাইমলাইনভারত

আজ থেকে সেভিংস একাউন্টের এই নিয়মে হলো বড় বদল, না জানলে গুনতে হতে পারে জরিমানা

বছর খানেক আগেই সেভিংস একাউন্ট (savings account)  এর মিনিমাম ব্যালেন্স রাখার নিয়মে বড় পরিবর্তন এনেছিল স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া। যার ফলে ভয়ংকর সমস্যার সম্মুখীন হতে হয়েছিল নিম্ন ও মধ্য আয়ের মানুষদের। এবার সেই পথে হেঁটেই মিনিমাম ব্যালেন্স রাখার ক্ষেত্রে বড় পরিবর্তন আনল পোস্ট অফিসও (india post)। আগেই এই নিয়মের ঘোষণা হলেও আজ থেকেই তা লাগু হবে

ব্যাংকের মতো পোস্ট অফিসেও সেভিংস একাউন্ট খুলে সেখানে টাকা জমানো যায়৷ রয়েছে ব্যাংকের মতোই চেক বুক, এটিএম সহ একাধিক সুবিধাও। দেশের বহু নিম্নবিত্ত ও মধ্যবিত্ত মানুষ পোস্ট অফিসে টাকা জমান। তাদের পোস্ট অফিসে টাকা রাখার অন্যতম কারন এতদিন পোস্ট অফিসে টাকা রাখার ক্ষেত্রে যে মিনিমাম ব্যালেন্স রাখতে হতো তা ছিল সামান্য। কিন্তু এবার সেই নিয়মে বড় পরিবর্তন আনা হলো।

এবার থেকে পোস্ট অফিসে টাকা রাখার ক্ষেত্রে মিনিমাম ব্যালেন্স ৫০০ টাকা রাখতেই হবে। আর্থিক বছরের শেষে যদি ৫০০ টাকা না থাকে তবে মেইনটেইনেন্স হিসাবে টাকা কাটবে পোস্ট অফিস। পাশাপাশি সেই টাকা কাটার পর যদি আপনার ব্যালেন্স শূন্য (০০) হয়ে যায়। তবে সেই একাউন্টটি বন্ধ করে দেওয়া হবে।

মহামারি পরিস্থিতিতে কাজ হারিয়েছেন অনেকেই৷ ফলে মিনিমাম ব্যালেন্স রাখার ক্ষেত্রে এই প্রান্তিক মানুষ গুলি বড় সমস্যায় পড়তে পারে৷ পোস্ট অফিসে টাকা রাখার ক্ষেত্রে একটা বড় অংশের মানুষই নিম্ন আয়ের৷ যার ফলে প্রচুর একাউন্ট বন্ধ হয়ে যাবে বলেও মনে করা হচ্ছে।

 

Back to top button