টাইমলাইনপশ্চিমবঙ্গ

নেই কোনও নাটবোল্ট, চলবে ১০০ বছর! আজই উদ্বোধন টালা ব্রিজের

বাংলাহান্ট ডেস্ক : দীর্ঘ প্রতীক্ষার অবসান। আজ পূজোর আগেই উদ্বোধন হচ্ছে নবনির্মিত টালা সেতুর। রাজ্য সরকার ও রেল দপ্তর ছাড়াও খড়গপুর আইআইটি-র বিশেষজ্ঞদের নানান পরীক্ষা নিরীক্ষার পর এই টালা সেতু উদ্বোধন করা হচ্ছে। জানা যাচ্ছে, এই টালা সেতুর এমনভাবে নকশা প্রস্তুত করা হয়েছে যাতে এর স্থায়িত্ব ১০০ বছর পর্যন্ত হতে পারে।

নির্মাণ সংস্থার সূত্র থেকে পাওয়া খবর অনুযায়ী, এই সেতুটি অত্যাধুনিক পদ্ধতিতে নির্মাণ করা হয়েছে। নবনির্মিত এই টালা সেতু নির্মাণে ব্যবহার করা হয়নি কোন নাটবোল্ট। এর ফলে নাকি এই সেতুর স্থায়িত্ব বৃদ্ধি পেয়েছে। অত্যাধুনিক প্রযুক্তির এই সেতুর নকশা রেলের পর অতি দ্রুত মনোনীত হয়েছে সিআরএসের।

পূর্ত দপ্তরের বিশেষজ্ঞদের কথা অনুযায়ী, আজ থেকে বহু বছর আগে ১৯৬২ সালে সেই সময়কার পরিবহনের চিত্র অনুযায়ী নকশা করা হয় টালা সেতুর। কিন্তু বর্তমানে যে নকশাটি প্রস্তুত করা হয়েছে তাতে ১০০ বছরের স্থায়িত্ব নিশ্চিত করা হয়েছে।

ইন্ডিয়ান রোড কংগ্রেসের সাম্প্রতিকতম ‘কোড’ মাথায় রেখে এই সেতুটির নকশা তৈরি করেছেন বিশেষজ্ঞরা। উল্লেখ্য, এই টালা সেতু তৈরির সময় বিভিন্ন প্রকার সমস্যা সৃষ্টি হয়। অবশেষে ২০২১ সালে এই সেতু নির্মাণের সমস্ত বাঁধা দূর হয়। বহুবার আলোচনার পর এই সেতুর নকশা অনুমোদন করে রেল কর্তৃপক্ষ।

এই সেতুটি নির্মাণের বিভিন্ন অংশ তৈরি হয়েছে বিভিন্ন জায়গায়। পানাগর সহ অন্যান্য কিছু জায়গায় নির্মাণ করা হয় এই সেতুর অংশগুলি। রেলওয়েসের ছাড়পত্র পাওয়ার পর ক্রেনের মাধ্যমে সেতুর বিভিন্ন অংশগুলি যুক্ত করে এই সেতু নির্মাণ সম্ভব হয়েছে।

Related Articles