উচ্চ প্রাথমিক নিয়ে বিরাট আপডেট! শুরু হল নয়া পদ্ধতি, জানালেন SSC চেয়ারম্যান সিদ্ধার্থ মজুমদার

   

বাংলা হান্ট ডেস্কঃ দীর্ঘ প্রতীক্ষার পর সম্প্রতি উচ্চ প্রাথমিকের (Upper Primary Recruitment) নিয়োগে কাউন্সিলিং শুরু করার নির্দেশ দেন বিচারপতি সৌমেন সেনের ডিভিশন বেঞ্চ (High Court Division Bench)। আজ ৬ নভেম্বর সোমবার থেকে শুরু হতে চলেছে কাউন্সেলিং প্রক্রিয়া। জানা যাচ্ছে, নিয়োগে স্বচ্ছতার বিষয়ে এবার শুরু থেকেই সতর্ক স্কুল সার্ভিস কমিশন (WBSSC)। তাই এবার কাউন্সেলিং এর জন্যও নতুন উদ্যোগ নিয়েছে এসএসসি।

আদালতের নির্দেশ মেনে প্রথম পর্যায়ে, ৯০০০ চাকরি প্রার্থীদের কাউন্সেলিং হবে সোমবার। কাউন্সেলিং চলাকালীন, বড় পর্দার মাধ্যমে স্কুল অ্যালার্ট দেওয়া হবে। শুধু তাই নয়, কমিশন তরফে সমস্ত তথ্য ওয়েবসাইটে আপলোড করা হবে।

প্রসঙ্গত,হাইকোর্টের ডিভিশন বেঞ্চের নির্দেশ ছিল, স্কুল সার্ভিস কমিশন (School Service Commission) চাইলে কাউন্সিলিং শুরু করতে পারবে। কোন শিক্ষক কোন স্কুলে চাকরি করবেন সেই প্রক্রিয়াও শুরু করতে পারবে কমিশন। তবে এখনও চাকরির সুপারিশপত্র দেওয়া যাবেনা। এই এই নির্দেশকে মান্যতা দিয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছে স্কুল সার্ভিস কমিশন।

আরও পড়ুন: চলবে উত্তুরে হাওয়ার দাপট! আজ বৃষ্টির হবে দক্ষিণবঙ্গের ৪ জেলায়, আবহাওয়ার আপডেট

যেহেতু বিষয়টি এখনও বিচারাধীন তাই প্রার্থীদের সুপারিশ পত্র বা রেকমেন্ডেশন লেটারের পরিবর্তে আপাতত সম্মতিপত্র বা অ্যাক্সেপটেন্স লেটার দেওয়া হবে। পরে হাইকোর্ট নির্দেশ দিলে চাকরিপ্রার্থীদের হাতে চাকরির সুপারিশপত্র তুলে দেওয়া হবে। সুপারিশপত্র দেওয়ার সময় যাতে কোনও ত্রুটি না হয় তাই প্রার্থীদের এই সম্মতি পত্র দেবে এসএসসি।

ssc

এই বিষয়ে স্কুল সার্ভিস কমিশনের চেয়ারম্যান সিদ্ধার্থ মজুমদার বলেন, “আদালতের নির্দেশ মেনে নিয়োগের কাউন্সেলিং শুরু হচ্ছে। প্রার্থীদের সুপারিশের চিঠি দিতে না পারলেও স্বচ্ছতার প্রমাণ হিসেবে একটি সম্মতিপত্র দেওয়া হবে। যাতে কোনও প্রার্থী কোন স্কুলটি বেছে নিয়েছেন তার উল্লেখ থাকবে। পরে আদালত অনুমতি দিলে এই সকল প্রার্থীদের সুপারিশপত্র দেওয়া হবে।”

এসএসসি জানিয়েছে কালীপুজোর আগে পাঁচদিন কাউন্সেলিংয়ের আয়োজন করা হবে। আবার ভাইফোঁটা, ছটপুজোর পর ফের ২২ নভেম্বর থেকে কাউন্সেলিং শুরু করা হবে, চলবে আগামী ২ ডিসেম্বর পর্যন্ত। নভেম্বর মাসে, ৬, ৭, ৮, ৯, ১০, ২২, ২৩, ২৪, ২৫, ২৮, ২৯, ৩০ নভেম্বর ও ১ এবং ২ ডিসেম্বর উচ্চ প্রাথমিকের শিক্ষক নিয়োগের কাউন্সেলিং হবে বলে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। রিপোর্টিং টাইম সকাল ন’টা। কাউন্সেলিং প্রক্রিয়া সকাল ১০টায় শুরু হবে।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর