টাইমলাইনপশ্চিমবঙ্গরাজনীতি

ভোট পরবর্তী হিংসার ঘটনায় CBI তদন্তের দাবী NHRC-র রিপোর্টে

বাংলাহান্ট ডেস্কঃ রাজ্যে ভোট পরবর্তী হিংসার ঘটনায় পূর্ণাঙ্গ রিপোর্ট জমা দিয়েছে জাতীয় মানবাধিকার কমিশনের প্রতিনিধিদল (NHRC)। ১৩ ই জুলাই মুখবন্ধ খামে করে একটি বিস্ফোরক রিপোর্ট জমা দিয়েছে কলকাতা হাই কোর্টে। এই মামলার রিপোর্টে সিবিআই (CBI) তদন্তের সুপারিশ করেছেন NHRC দলের সদস্যরা।

এই মামলার রিপোর্টে NHRC দলের সদস্যদের CBI-র সুপারিশ দাবি করার বিষয়টা, হাই কোর্টের ৫ বিচারপতির বৃহত্তর বেঞ্চের কাছে খুবই গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে। এই মামালার পরবর্তী শুনানির দিন নির্ধারিত হয়েছে ২২ শে জুলাই। এইদিন রাজ্যের বক্তব্য শোনা হবে আদালতে।

ভোট পরবর্তী হিংসার ঘটনায় CBI-র সুপারিশ দাবি করে পেশ করা মানবাধিকার কমিশনের এই রিপোর্ট নিয়ে কিছুটা ক্ষুদ্ধ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (mamata banerjee)। এবিষয়ে ক্ষোভ প্রকাশ করে নবান্ন থেকে সাংবাদিক সম্মেলনে তিনি বলেন, ‘কমিশন যেসমস্ত ঘটনার উল্লেখ করেছে, তার মধ্যে বেশিরভাগই ভোট পরবর্তী নয়, ভোট পূর্বে ঘটেছিল। যে সময়ে রাজ্যের আইনশৃঙ্খলার দায়িত্ব ছিল নির্বাচন কমিশনের উপর। এখন সেইসমস্ত ঘটনা টেনে এনে বাংলার নামে বদনাম দেওয়া হচ্ছে’।

রাজ্যে বিধানসভা ভোট পরবর্তীতে তৃণমূল শিবির জয়লাভ করার পর রাজ্য জুড়ে হিংসাত্মক পরিস্থিতি তৈরি হয়। বিজেপির দাবি করেছিল, তৃণমূল দুষ্কৃতীদের দৌরাত্ম্যে ঘর ছাড়া কয়েক হাজার গেরুয়া শিবিরের কর্মী সমর্থকরা। আবার কিছুজনকে মারধর করে, তাঁদের ঘরবাড়ি জ্বালিয়েও দিয়েছে তৃণমূল আশ্রিত দুষ্কৃতীরা।

এই ঘটনার প্রতিবাদে ক্ষতিগ্রস্ত, স্বজনহারা পরিবারগুলি শীর্ষ আদালতের দ্বারস্থও হয়ে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার হাতে দায়িত্ব দেওয়ার দাবি জানিয়েছিলেন। তবে কলকাতা হাই কোর্টে এইবিষয়ে মামলা চলার কারণে জাতীয় মানবাধিকার কমিশনের প্রতিনিধিদল হিংসাত্মক ঘটনার শিকার হওয়া এলাকায় ঘুরে ঘুরে এই বিষয়ে রিপোর্ট তৈরি করে কলকাতা হাই কোর্টে পেশ করে এবং সেইসঙ্গে এই ঘটনায় CBI তদন্তের সুপারিশ করে।

Related Articles

Back to top button