টাইমলাইনভারত

উত্তরাখণ্ডে তুষারধসের কারণে বড় বিপর্যয়, আটকে ২৮ পর্বতারোহী, মৃত ২! চলছে উদ্ধার অভিযান

বাংলা হান্ট ডেস্কঃ কেদারনাথের পর এবার উত্তরাখণ্ডের উত্তরকাশী জেলায় তুষারধসের কারণে পর্বতারোহণের প্রশিক্ষণ নেওয়া প্রশিক্ষণার্থীরা আটকে পড়েছেন। উত্তরকাশীর নেহেরু ইনস্টিটিউট অফ মাউন্টেনিয়ারিং (এনআইএম) এর 28 জন প্রশিক্ষণার্থী দ্রৌপদীর ডান্ডা -2 পর্বত শৃঙ্গে তুষারধসের পর আটকা পড়েছে বলে জানা গিয়েছে। এটি উদ্বেগের বিষয় যে দুর্ঘটনায় দুই প্রশিক্ষণার্থীর মৃত্যুও হয়েছে।

বরফের পাহাড়ে আটকে পড়া প্রশিক্ষণার্থীদের উদ্ধার করতে দেরাদুন থেকে এসডিআরএফ দল পাঠানো হয়েছে। মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংয়ের সঙ্গে কথা বলেছেন এবং উদ্ধার অভিযান ত্বরান্বিত করতে সাহায্য চেয়েছেন। সিএম ধামি আটকে পড়া প্রশিক্ষণার্থীদের জন্য সেনাবাহিনীর সাহায্যের অনুরোধ করেছেন, কেন্দ্রের তরফ থেকে সম্ভাব্য সব সাহায্য দেওয়ার আশ্বাস দেওয়া হয়েছে।

দ্রুত ত্রাণ ও উদ্ধার অভিযান পরিচালনা করা হচ্ছে জেলা প্রশাসন, এনডিআরএফ, এসডিআরএফ, সেনা এবং আইটিবিপি কর্মীদের তরফ থেকে। দুর্যোগ ব্যবস্থাপনা আধিকারিক দেবেন্দ্র পাটওয়াল জানিয়েছেন যে, প্রশিক্ষণে প্রশিক্ষক এবং প্রশিক্ষণার্থী সহ মোট 175 জন ছিলেন। যার মধ্যে তুষারধসের কবলে পড়েছেন 29 জন। 8 জনকে উদ্ধার করা হয়েছে, 21 জনকে উদ্ধারের কাজ চলছে। উদ্ধারের জন্য হেলিকপ্টারের সাহায্য নেওয়া হচ্ছে।

এই ঘটনায় শোক প্রকাশ করে কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং বলেছেন, তুষারধসের কারণে আটকে পড়া প্রশিক্ষণার্থীদের উদ্ধারে সম্ভাব্য সব ধরনের সহায়তা দেওয়া হবে। জানা গিয়েছে, আজ থেকে দুদিনের জন্য উত্তরাখণ্ড সফরে যাচ্ছেন রাজনাথ সিং। তিনি চামোলি জেলার মানা ও আউলিতে যাবেন এবং চীন সীমান্তে সেনাদের সঙ্গে দশেরা উদযাপন করবেন।

Related Articles