টাইমলাইনভারত

শিক্ষক দিবসে শুভেচ্ছা জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী থেকে রাষ্ট্রপতি রামনাথ কোভিন্দ

আজ 5 সেপ্টেম্বর, শিক্ষক দিবস (Teachers Day)। স্বাধীন ভারতের রাষ্ট্রপতি তথা অন্যতম শিক্ষক ড. সর্বোপল্লী রাধাকৃষ্ণনের 131 তম জন্মদিন। দেশজুড়ে বিভিন্ন জায়গায় মহা সমারোহের মধ্য দিয়ে শিক্ষক দিবস পালন করা হচ্ছে। সমস্ত স্কুল ও কলেজগুলিতেও শিক্ষক দিবস পালন করা হয়। যত দিন যাচ্ছে শিক্ষক দিবসের গুরুত্ব তত বাড়ছে।

তাই এই বিশেষ দিনে সমস্ত শিক্ষক সমাজকে শুভেচ্ছা জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) ও রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ (Ramnath Kovind) । একটি ভিডিও বার্তায় প্রধানমন্ত্রী শুভচ্ছা জানিয়ে শিক্ষককে বয়সের গণ্ডিতে বাঁধা যায় না এবং শিক্ষককে কখনও অবসর নিতেই পারেন না বলে জানান। পাশাপাশি শিক্ষক ও ছাত্র ছাত্রীদের গুরু শিষ্যের সম্পর্ক নিয়েও বার্তা দেন তিনি।শিক্ষকরা ছাত্রদের এগিয়ে চলার অনুপ্রেরনা এবং স্বপ্ন সফলের অন্যতম পথপ্রদর্শক বলেও জানান তিনি।

 

প্রধানমন্ত্রীর পাশাপাশি শিক্ষক সমাজকে শুভেচ্ছা জানিয়েছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দও। শিক্ষকদের প্রতি শুভেচ্ছা জানিয়ে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ শিক্ষকদেরপ্রতি শ্রদ্ধা জানিয়েছেন এবং তিনি শিক্ষকদের যুবসমাজকে দৃঢ়  মুল্যবোধের সঙ্গে জ্ঞান সন্ধানের মাধ্যে স্বপ্ন দেখার জন্য অনুপ্রানিত করেন তার জন্য তাঁদের প্রতি শুভেচ্ছা জানিয়েছেন। পাশাপাশি শিক্ষকদের দেশ গড়ার ক্ষেত্রে অবদান রয়েছে বলেও জানান।

দেশের প্রথম উপরাষ্ট্রপতি ও দ্বিতীয় রাষ্ট্রপতি সর্বোপল্লী রাধাকৃষ্ণন রাজনীতির পাশাপাশি শিক্ষাঙ্গনকে আলোকিত করেছিলেন। শিক্ষাজগতেও তাঁর অনবদ্য আবদান রয়েছে। তাই 5 সেপ্টেম্বর তারিখটিকে শিক্ষক দিবস হিসেবে পালন করা হয়। শিক্ষকের পাশাপাশি শিক্ষাবিদও তিনি।

 

Back to top button