কালো সোনার ব্যবসা করে হতে পারবেন কোটিপতি, বাড়িতে বসে এভাবে শুরু করুন কাজ

বাংলা হান্ট ডেস্ক: বর্তমান সময়ে অনেকেই প্রথাগতভাবে চাকরির পথে না হেঁটে বিভিন্ন ব্যবসায়িক দিকে আকৃষ্ট হচ্ছেন। এমনকি, চাকরির পাশাপাশি আয়ের নতুন উৎস তৈরির ক্ষেত্রেও মনোনিবেশ করছেন অনেকে। এমতাবস্থায়, আপনিও যদি একটি ব্যবসা শুরুর মাধ্যমে বিপুল অঙ্কের লাভ করতে চান সেক্ষেত্রে এই প্ৰতিবেদনটি নিঃসন্দেহে আপনার জন্য গুরুত্বপূর্ণ। কারণ, আজ আমরা এখানে একটি দুর্দান্ত ব্যবসায়িক উপায় (Business Idea) আপনাদের সাথে ভাগ করে নেবো। যার মাধ্যমে আপনি খুব সহজেই লক্ষ লক্ষ টাকা উপার্জন করতে পারবেন।

খুব সহজেই শুরু করুন এই ব্যবসা: মূলত, আজ আমরা আপনাদের কাছে মুররাহ মহিষ (Murrah Buffalo) পালন সম্পর্কিত ব্যবসার প্রসঙ্গে জানাবো। মহিষের প্রজাতিদের মধ্যে মুররাহ মহিষের জাতটিকেই শ্রেষ্ঠ বলে মনে করা হয়। পাশাপাশি, এগুলির বিপুল চাহিদাও পরিলক্ষিত হয়। এছাড়াও, এই জাতের মহিষগুলির উচ্চতাও ভালো হয় এবং অন্যান্য জাতের তুলনায় এই মহিষগুলি বেশি দুধও দেয়। তাই এগুলিকে “কালো সোনা” বলা হয়।

   

এমতাবস্থায়, আপনি যদি দ্রুত লাখপতি হতে চান, সেক্ষেত্রে আজই এই মহিষের পালন শুরু করতে পারেন। শুধু তাই নয়, এর মাধ্যমে আপনি দুগ্ধজাত দ্রব্যের ব্যবসাও শুরু করতে পারেন। যেহেতু এই মহিষটি অন্যান্য জাতের মহিষের চেয়ে বেশি দুধ দেয় তাই এতে লাভও বেশি হয়। পাশাপাশি, মুররাহ মহিষকে দূর থেকেও চিনতে পারা যায়। সাধারণত এই মহিষের গায়ের রং হয় গাঢ় কালো এবং মাথার আকার হয় খুবই ছোট। এছাড়াও, শিংগুলি হয় সম্পূর্ণ বাঁকানো। এদের লেজও অন্যান্য মহিষের তুলনায় লম্বা হয়। এমতাবস্থায়, এই ধরণের মহিষ বেশিরভাগই হরিয়ানা, পাঞ্জাবের মতো এলাকায় পালন করা হয়। শুধু তাই নয়, ইতালি, বুলগেরিয়া, মিশরের ডেয়ারিতেও এগুলি ব্যবহার করা হয়।

এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে, দুধ ও দুগ্ধজাত পণ্য বিক্রির পাশাপাশি এইসব মহিষ বিক্রি করেও ভালো লাভ করা যায়। দৈহিক উচ্চতা ও শারীরিক গঠনের কারণে এই মহিষগুলির ভালো দাম পাওয়া যায়। মূলত, এই জাতের মহিষের দাম ৪ থেকে ৫ লক্ষ টাকা থেকে শুরু করে ৫০ লক্ষ টাকা পর্যন্ত হয়। অর্থাৎ, সাধারণ জাতের মহিষের তুলনায় এগুলির দাম অনেকটাই বেশি হয়।

whatsapp image 2023 01 26 at 4.37.07 pm

লাভ কত হবে: এবার আসা যাক লাভের কথায়। মুররাহ মহিষ পালন করে বাম্পার আয় করা সম্ভব। মূলত, মুররাহ প্রজাতির মহিষ দৈনিক ২০ লিটার পর্যন্ত দুধ দেয়। এমতাবস্থায়, আপনি যদি তাদের ভালোভাবে যত্ন নিতে পারেন সেক্ষেত্রে মহিষগুলি ৩০ থেকে ৩৫ লিটার পর্যন্ত দুধ দিতে পারে। যার মাধ্যমে আপনার লাভের অঙ্কও বৃদ্ধি পাবে।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর