আর মাত্র কিছু সময়ের অপেক্ষা! আসতে চলেছে “মেড ইন ইন্ডিয়া টেসলা”, সামনে এল বড় তথ্য

   

বাংলা হান্ট ডেস্ক: এবার একটি বড় খবর সামনে এসেছে। প্রাপ্ত তথ্য অনুযায়ী জানা গিয়েছে যে, ভারত (India) টেসলা ইনকর্পোরেটেডের (Tesla Inc.) সাথে একটি চুক্তি সম্পন্ন করতে চলেছে। যেটির মাধ্যমে এই মার্কিন সংস্থাকে পরের বছর থেকে দেশে তার বৈদ্যুতিক গাড়ি পাঠানোর ক্ষেত্রে এবং দুই বছরের মধ্যে একটি কারখানা স্থাপন করার অনুমতি দেওয়া হবে বলেও ওয়াকিবহাল সূত্রে জানা গিয়েছে।

কি জানা গিয়েছে: পাশাপাশি, এই খবরও সামনে আসছে যে, আগামী জানুয়ারিতে ভাইব্রেন্ট গুজরাট গ্লোবাল সামিটে এই সম্পর্কিত একটি ঘোষণা করা হতে পারে।  এদিকে, গুজরাট সহ মহারাষ্ট্র এবং তামিলনাড়ুকে এক্ষেত্রে বিবেচনায় রাখা হয়েছে। কারণ, এই রাজ্যগুলিতে ইতিমধ্যে বৈদ্যুতিক যানবাহন এবং রপ্তানির জন্য ভালো ইকোসিস্টেম রয়েছে।

Now coming "Made in India Tesla"

এই প্রসঙ্গে ওহাকিবহাল রয়েছেন এমন একজন নাম প্রকাশে অনিচ্ছুক ব্যক্তি জানিয়েছেন, টেসলা যেকোনো প্ল্যান্টে প্রায় ২ বিলিয়ন ডলারের প্রাথমিক ন্যূনতম বিনিয়োগের প্রতিশ্রুতি দিতে পারে এবং দেশ থেকে গাড়ির যন্ত্রাংশের ক্রয়ের বিষয়টি ১৫ বিলিয়ন ডলারে বাড়ানোর দিকে নজর দেবে। এছাড়াও, জানা যাচ্ছে যে, এই মার্কিন অটোমেকার খরচ কমাতে ভারতে ব্যাটারি তৈরি করার চেষ্টা করবে।

আরও পড়ুন: এবার চাঁদে মানুষ পাঠাবে ভারত, জোরকদমে চলছে প্রস্তুতি, বড় পরিকল্পনা সামনে আনল ISRO

তবে, এই বিষয়ে এখনও কোনো চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি এবং সামগ্রিক পরিকল্পনার পরিবর্তনও হতে পারে। উল্লেখ্য যে, টেসলার চিফ একজিকিউটিভ অফিসার ইলন মাস্ক গত জুন মাসে বলেছিলেন, টেসলা ভারতে একটি “উল্লেখযোগ্য বিনিয়োগ” করার পরিকল্পনা করেছে এবং তিনি ২০২৪ সালে এখানে সফর করতে চান।

আরও পড়ুন: সারারাত ছুটবে বন্দে ভারত! যাত্রীদের কথা মাথায় রেখে এই রুটে বিশেষ পরিষেবা শুরু রেলের

এদিকে, ভারতের বাজারে বর্তমানে বৈদ্যুতিক গাড়ির চাহিদা ক্রমশ বাড়ছে। পাশাপাশি, এটি বিশ্বের সবচেয়ে জনবহুল দেশ হওয়ায় এখানে বাজারের বিস্তৃতিটাও অনেক বড়। এমন পরিস্থিতিতে, টেসলা ভারতকেই “পাখির চোখ” করেছে। আপাতত টেসলার মার্কিন যুক্তরাষ্ট্র, চিন এবং জার্মানিতে কারখানা রয়েছে। এদিকে, বর্তমান সময়ে মোদী সরকার ইভির অভ্যন্তরীণ বাড়ানোর দিকে নজর দিচ্ছে।

Now coming "Made in India Tesla"

এই মাসের শুরুর দিকে ক্যালিফোর্নিয়ার ফ্রেমন্টে টেসলার প্ল্যান্ট পরিদর্শনকারী বাণিজ্য মন্ত্রী পীযূষ গোয়েল সেপ্টেম্বরে জানান যে, টেসলা এই বছর ভারত থেকে অটো যন্ত্রাংশের ক্রয় প্রায় দ্বিগুণ করে ১.৯ বিলিয়ন করার পরিকল্পনা করছে। পাশাপাশি, এই বৈদ্যুতিক গাড়ি প্রস্তুতকারী সংস্থা গত বছর দেশ থেকে ১ বিলিয়ন মূল্যের যন্ত্রাংশ সংগ্রহ করেছিল।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর