টাইমলাইনভারত

এবার পাখির মত আকাশে উড়বে সেনা জওয়ানরা, মহা অস্ত্র হাতে পাচ্ছে ভারতীয় সামরিক বাহিনী

বাংলা হান্ট ডেস্ক: বর্তমান সময়ে যত দিন এগোচ্ছে ততই সামরিক ক্ষেত্রে শক্তিবৃদ্ধির পথে অগ্রসর হচ্ছে ভারত (India)। শুধু তাই নয়, সংবেদনশীল সীমান্তবর্তী এলাকায় নজরদারি ব্যবস্থা আরও জোরদার করতে এবং শত্রুপক্ষের প্রতিটি পদক্ষেপের কড়া জবাব দিতে ভারতীয় সেনাবাহিনী একাধিক গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণ করেছে। ঠিক এই আবহেই এবার গুরুত্বপূর্ণ একটি তথ্য সামনে এসেছে।

প্রাপ্ত তথ্য অনুযায়ী জানা গিয়েছে যে, ইতিমধ্যেই সেনাবাহিনী সৈন্যদের জন্য জেটপ্যাক স্যুট, নতুন প্রজন্মের ড্রোন সিস্টেম এবং রোবটের জরুরি ক্রয়ের জন্য দরপত্র প্রকাশ করেছে। এই প্রসঙ্গে এক আধিকারিক সূত্রে জানা গিয়েছে যে, সেনাবাহিনী সৈন্যদের জন্য ৫০ কিমি প্রতি ঘন্টায় উড়তে সক্ষম ৪৮ টি জেটপ্যাক স্যুট, ১০০ টি রোবট এবং ১৩০ টি ফাস্ট-ট্র্যাক “টিথারড” ড্রোন সিস্টেম কিনতে চলেছে।

পাশাপাশি সেনাবাহিনী জানিয়েছে যে, জেটপ্যাক স্যুটে সৈন্যদের জন্য নিরাপদ এবং নিয়ন্ত্রিত টেক-অফ এবং অবতরণের ব্যবস্থা থাকতে হবে। পাশাপাশি, সেগুলি যাতে যেকোনো দিকে অবতরণ করতে পারে সেই বিষয়টিও লক্ষ্য রাখতে হবে। এছাড়াও, রোবটগুলিকে ১০,০০০ ফুট পর্যন্ত উচ্চতায় কাজ করার মতো সক্ষম হতে হবে। পাশাপাশি, ড্রোনগুলিকে দীর্ঘ সময় ধরে সীমারেখার প্রান্তে নজরদারির উপযোগী হতে হবে।

army 1634637181

সাম্প্রতিক সংঘাতগুলি থেকে ভারত শিক্ষা নিয়েছে: আধিকারিকের মতে, এই দরপত্রগুলি সেনাবাহিনীর দ্বারা জরুরি ক্রয়ের জন্য জারি করা হয়েছে। সাম্প্রতিক বিশ্বব্যাপী সংঘাতের পরিপ্রেক্ষিতে ভারত এই পদক্ষেপ নিয়েছে বলে জানা গিয়েছে। যেগুলির মধ্যে আর্মেনিয়া-আজারবাইজান থেকে রাশিয়া-ইউক্রেনের মত বিরোধ এবং পূর্বে চীনের সঙ্গে সামরিক সংঘর্ষের মত বিষয়টিও যুক্ত রয়েছে। মূলত, ফাস্ট ট্র্যাক প্রসিডিউর (FTP)-এর মাধ্যমে ইমারজেন্সি প্রোকিওরমেন্ট-এর অধীনে ৪৮ টি জেট প্যাক স্যুট কেনার জন্য সেনাবাহিনী রিকোয়েস্ট ফর প্রপোজাল (RFP) জারি করেছে।

Related Articles