আর করতে হবেনা টিকিটের হ্যাপা, দিঘা মাত্র দেড় ঘন্টা, পুরীও হাতের নাগালে! দেখে নিন নয়া রুট

   

বাংলা হান্ট ডেস্ক : বাঙালির অন্যতম পর্যটকস্থল হলো দিঘা (Digha) পুরী (Puri) দার্জিলিং (Darjeeling)। এই তিন জায়গা ভ্রমণ করতে পেলেই খুশিতে আর ধরে না যেন। আর এবার পর্যটকদের জন্য আসতে চলেছে নতুন এক খুশির সংবাদ। শীঘ্রই ত্রুজ জুড়বে ডায়মন্ড হারবার-দিঘা-পুরী। উল্লেখ্য, সুন্দরবনে আগেই এইরকম ক্রুজ পরিষেবা চালু করেছে পর্যটন দফতর।

এই উদ্যোগের পেছনে পুরসভা পাবলিক প্রাইভেট পার্টনারশীপ (পিপিপি ) মডেল রয়েছে। হুগলী নদী এবং সমুদ্র উপকূলের মাধ্যমে এই ত্রুজ পৌঁছবে দিঘা এবং পুরী। বাস বা ট্রেনে যতটা না তাড়াতাড়ি পৌঁছাতে পারবে, এই ক্রুজ ব্যবহার করে তার চেয়েও কম সময়ের মধ্যে পর্যটকরা তাদের গন্তব্যে পৌঁছতে পারবে। এই ত্রুজটি ছাড়লে প্রথমে যাবে গঙ্গাসাগর।

এরপর গঙ্গাসাগরে পৌঁছে কিছুক্ষন অপেক্ষা করে রওনা দেবে পুরীর উদ্দেশ্যে। এই যাত্রাপথে ডায়মন্ড হারবার থেকে পুরি পৌঁছতে সময় লাগবে প্রায় ৬ ঘন্টা। এছাড়া দিঘা পৌঁছতে সময় নেবে ১ ঘন্টা ৩০ মিনিট। এই যাত্রায় সাগরে কপিলমুনির আশ্রম ও পুরীর জগন্নাথ মন্দিরের দর্শন করারও সুযোগ পাবেন দর্শকরা।

pti01 11 2023 000347a 0 1673574566289 1673574566289 1701799641579

সত্যি কথা বলতে ট্রেন বা বাস হলেও হয়ত এত দ্রুত পৌঁছানো সম্ভব হতনা। যদিও ভাড়ার বিষয়টা এখনও অস্পষ্ট রয়ে গেছে। তবে ভাড়া পর্যটকদের সাধ্যের মধ্যেই রাখার কথা চিন্তা ভাবনা করা হচ্ছে। এবং পর্যটক বাড়লে পরবর্তী সময়ে ক্রুজ সংখ্যাও বাড়ানোর কথা ভাবছে কর্তৃপক্ষ। সেই সাথে দিঘার জগন্নাথ মন্দিরও এক বাড়তি পাওনা হবে দর্শকদের জন্য।

Moumita Mondal
Moumita Mondal

মৌমিতা মণ্ডল, গ্র্যাজুয়েশনের পর শুরু নিয়মিত লেখালেখি। বিগত ৩ বছরেরও বেশি সময় ধরে লেখালেখির সাথে যুক্ত। প্রায় ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর