টাইমলাইনবিজ্ঞানভারত

ভারতে পাওয়া গেল ৫০০ মিলিয়ন বছরের পুরোনো প্রাণীর জীবাশ্ম

ভারতের (india) প্রতাপনগরের পিদি পর্বতমালায় 500 মিলিয়ন বছর পুরানো স্ট্রোমাটোলাইট জীবাশ্ম পাওয়া গিয়েছে। জানা যাচ্ছে আরো বেশ কয়েকটি জীবাশ্ম এই পাহাড়ে রয়েছে।

কি এই স্ট্রোমালাইট? দেরাদুনের হিমালয়ান জিওলজির ওয়াদিয়া ইনস্টিটিউটের সিনিয়র বিজ্ঞানী ড. রাজেশ ভার্মা জানিয়েছেন, ‘স্ট্রোমাটোলাইট আসলে ৯০ থেকে ১০০ মিলিয়ন বছরের পুরানো শেওলা। এটি এই ইঙ্গিত দেয় যে এই অঞ্চলের পরিবেশ সেই সময় খুব গরম বা শীতল হতে পারে না। কম জলাশয়যুক্ত অঞ্চলে, বিশেষত চুনাপাথরে এই জাতীয় শেওলা সাধারণত দেখতে পাওয়া যায়।

৮৩৬৭ ফুট উচ্চতায় অবস্থিত পিদি পর্বতমালায় পাওয়া স্ট্রোমাটোলাইট জীবাশ্মগুলি সায়ানোব্যাকটিরিয়ার স্তরটির উপরে থেকে উত্পন্ন হয়। সায়ানোব্যাকটিরিয়া হ’ল এককোষী মাইক্রো অর্গানিজম।

সেপ্টেম্বরে বনবিভাগের একটি দল এখানে এসেছিল। তখনই স্ট্রোমাটোলাইটের মতো কিছু দেখতে পান তারা। পরবর্তীকালে ভূবিজ্ঞানীদের একটি দল সেখানে উপস্থিত হন এবং এই জীবাশ্ম আবিস্কার করেন

এই দলেরই একজন, অধ্যাপক কোটলিয়া বলেছিলেন যে এই স্ট্রোমাটোলাইটের বয়স প্রায় 500 মিলিয়ন বছর হতে পারে। এই জাতীয় জীবাশ্ম মিলিয়ন বছর আগে সরীসৃপ শ্রেণীর প্রাণী হতে পারে। সুতরাং এতে উপস্থিত উপাদানগুলি তদন্ত করা হচ্ছে। এরপরে এটি জীবাশ্ম সংরক্ষণের জন্য তেহরি বন বিভাগের কাছে হস্তান্তর করা হবে।

 

 

Back to top button