আর একাধিক বিয়ে নয়! বিজেপি শাসিত মধ্যপ্রদেশে ‘অভিন্ন দেওয়ানি বিধি” চালুর পথে শিবরাজ সিং

বাংলা হান্ট ডেস্কঃ উত্তরাখণ্ড, উত্তরপ্রদেশের দেখানো পথে এ বার হাঁটতে চলেছে মধ্যপ্রদেশ সরকার! এবার অভিন্ন দেওয়ানি বিধি (Uniform Civil Code) লাগু করতে উদ্যোগী হয়েছেন সেরাজ্যের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান (Shivraj Singh Chouhan)।

   

গোটা দেশ জুড়ে একটাই বিধি কার্যকর করার দাবিতে সরব হলেন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী। ইউনিভার্সাল সিভিল কোড, অর্থাৎ, অভিন্ন দেওয়ানি বিধি কার্যকর করার জন্য একটি কমিটি গঠন করল মধ্য প্রদেশ সরকার। বৃহস্পতিবার এই কথা জানালেন খোদ মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান। সম্প্রতি মধ্যপ্রদেশের বারওয়ানিতে এক জনসভায় উপস্থিত হন তিনি। সেখানেই বক্তব্য রাখেন দেওয়ানি বিধির ওপর।

শিবরাজ সিং চৌহানের বক্তব্যঃ মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী বলেন, “সময় এসে গিয়েছে অভিন্ন দেওয়ানি বিধি চালু করার। আমি মধ্যপ্রদেশে এই বিধি চালু করতে প্রক্রিয়া শুরু করার নির্দেশ দিয়েছি। একটি কমিটি গঠন করা হয়েছে। এর ফলে সকলে একবারই বিয়ে করার সুযোগ পাবে।”

এই বিধি লাগু প্রসঙ্গে বিজেপি জানায়, অভিন্ন দেওয়ানি বিধি কার্যকর হলে সামাজিক সৌহার্দ্য বজায় থাকবে। লিঙ্গবৈষম্য দূর হবে। মহিলারা শক্তিশালী হবেন। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল, এর ফলে সংবিধানের মূল ভাবধারা বজায় থাকবে।

প্রসঙ্গত, ক্ষমতায় আসীন হওয়ার পর থেকেই এক দেশ, এক আইনের পক্ষে সওয়াল করছে মোদী সরকার। ২০১৯ সালেও বিজেপির নির্বাচনী ইস্তাহারে অভিন্ন দেওয়ানি বিধি কার্যকর করার বিষয়টির উল্লেখ ছিল। তবে কেন্দ্রীয় স্তরে এখনও পর্যন্ত তা কার্যকর হয়ে ওঠেনি। তবে সম্প্রতি, উত্তরপ্রদেশ গুজরাট সহ চারটি বিজেপি শাসিত রাজ্য অভিন্ন দেওয়ানি বিধি (Uniform Civil Code) কার্যকরের পথে হাঁটছেন বলে জানা গিয়েছে।

এর মধ্যেই শিবরাজ সিং চৌহানের ইউনিভার্সাল সিভিল কোড বিষয়ক মন্তব্যকে কেন্দ্র করে রাজনৈতিক মহলে শুরু হয়েছে জলঘোলা। মুখ্যমন্ত্রীর এই বিধি কার্যকর করার পিছনে রাজনৈতিক অভিসন্ধি খুঁজে পাচ্ছেন বিরোধী দলগুলি।