বাংলাদেশকে বড় উপহার মোদীর! হু হু করে নামবে পেঁয়াজের দাম, বড় সিদ্ধান্তের পথে ভারত

   

বাংলাহান্ট ডেস্ক : ভারত সরকার পেঁয়াজ নিয়ে এবার হাঁটতে চলেছে বড় সিদ্ধান্তের পথে। ২০২৪ সালেই রয়েছে লোকসভা নির্বাচন। এই নির্বাচনের আগেই কেন্দ্রীয় সরকার পেঁয়াজ নিয়ে নিতে পারে বড় সিদ্ধান্ত। সাম্প্রতিক সময়ে পেঁয়াজ রপ্তানির উপর নিষেধাজ্ঞা জারি করেছে কেন্দ্রীয় সরকার। ভারত পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেওয়ায় বহু দেশের মাথায় বাজ পড়ার অবস্থা হয়েছিল।

এমনকি কেন্দ্রের এই সিদ্ধান্তের ফলে সীমান্তে দাঁড়িয়ে পড়ে পেঁয়াজ ভর্তি অজস্র ট্রাক। এর ফলে কোটি কোটি টাকার পেঁয়াজ নষ্ট হচ্ছিল ট্রাকেই। কেন্দ্রীয় সরকারের এই সিদ্ধান্তের ফলে বহু দেশেই হুহু করে বাড়তে থাকে পেঁয়াজের দাম। এমন আবহে শোনা যাচ্ছিল কেন্দ্রীয় সরকার পেঁয়াজ রপ্তানির উপর তুলে নিতে পারে নিষেধাজ্ঞা।

আরোও পড়ুন : রাজস্থানে তুলকালাম কাণ্ড! ২৪ বছর বয়সী মুসলিম যুবককে পিটিয়ে হত্যা, পালিয়ে প্রাণ বাঁচাল বন্ধু

পেঁয়াজ রপ্তানি বন্ধের পর এক মাসে খুচরা দাম গড়ে ৩০ শতাংশ এবং পাইকারি ৩৫ শতাংশ হ্রাস পাওয়ার ফলে সরকার পেঁয়াজ রপ্তানি ধীরে ধীরে ফের চালু করতে পারে। কিছু সরকারি আধিকারিক দাবি করেছেন, রাষ্ট্রায়ত্ত সমবায় সমিতিগুলিকে পেঁয়াজ রপ্তানির অনুমতি দিতে পারে কেন্দ্রীয় সরকার।

আরোও পড়ুন : বর্ষবরণের রাতে কোটি টাকার টিপস পেলেন জোমেটোর ডেলিভারি বয়রা! এক্স হ্যান্ডেলে উচ্ছ্বসিত প্রতিষ্ঠাতা

মুম্বাই এপিএমসি-র ডিরেক্টর জয়দত্ত হোলকার সংবাদমাধ্যমকে জানিয়েছেন, “কোটা সিস্টেম থাকা উচিত নয় সরকারের। উন্মুক্ত নীতি থাকা উচিত। অন্যান্য পণ্যের মতো পেঁয়াজ রপ্তানিতে থাকা উচিত উন্মুক্ত নীতি। ২৫,০০০ টন খরিফ পেঁয়াজ এখনো পর্যন্ত সরকার সংগ্রহ করেছে কৃষকদের কাছ থেকে। নাফেড ও এনসিসিএফকে ৭ লাখ টন পেঁয়াজ কেনার অনুমতি এই আর্থিক বছরে দিয়েছে সরকার।

The price of onion increases gradually

এরমধ্যে এখনো পর্যন্ত কেনা হয়েছে ৫ লাখ ৩০ হাজার টন পেঁয়াজ। পেঁয়াজ ব্যবসায়ীরা জানাচ্ছেন, বাংলাদেশ (Bangladesh), মালয়েশিয়া (Malaysia) ও নেপাল (Nepal) ভারতের পেঁয়াজের প্রধান আমদানিকারক দেশ। ক্যালিব্রেটেড রফতানির অনুমতি দেওয়ার ফলে আর দাম কমবে না এবং যথাযথ মূল্য পাবেন কৃষকরা। সরকারি কর্মকর্তারা জানাচ্ছেন পেঁয়াজের দাম নিয়ন্ত্রণে রাখার জন্য বজায় থাকবে সরকারের হস্তক্ষেপ।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর