এই ছবিতেই লুকিয়ে রয়েছে একটি ভিন্ন পাখি! ৫ সেকেন্ডের মধ্যে বের করুন খুঁজে

বাংলা হান্ট ডেস্ক: বর্তমান সময়ের স্মার্টফোনের যুগে আমরা দিনের অনেকটা সময় কাটাই সোশ্যাল মিডিয়ার (Social Media) বিভিন্ন প্ল্যাটফর্মে। যেগুলিতে মনোরঞ্জনের জন্য মেলে হাজার হাজার সব ভাইরাল ভিডিও এবং ছবি। যদিও, সেগুলির মধ্যে এমন কিছু ছবি থাকে যা খুব সহজেই আকৃষ্ট করে আমাদের। মূলত, ওই ছবিগুলি আর পাঁচটা সাধারণ ছবির তুলনায় কিছুটা আলাদা হয়।

এদিকে, ইলিউশন (Illusion) হল এমনই একটি প্রক্রিয়া যা খুব সহজেই সবাইকে বিভ্রান্ত করে দিতে পারে। পাশাপাশি, ওই ছবিগুলি অপটিক্যাল ইলিউশনের (Optical Illusion) মাধ্যমে আমাদের দৃষ্টিভ্রম ঘটায়। এমতাবস্থায়, সোশ্যাল মিডিয়ার দৌলতে এহেন হাজার হাজার ছবি প্রতিনিয়ত রীতিমতো দাপিয়ে বেড়াচ্ছে নেটমাধ্যমের বিভিন্ন প্ল্যাটফর্ম।

মূলত, ওই ছবিগুলিতে একটি নির্দিষ্ট ধরণের প্রতীক বা কোনো বিষয়কে অনুসন্ধান করতে হয় নেটিজেনদের। এমন পরিস্থিতিতে বিষয়টা অনেকটা ধাঁধা সমাধানের মত মনে হলেও যাঁরা নিয়মিতভাবে ধাঁধা সমাধান করেন তাঁরাও এই ছবিগুলিকে নিয়ে যথেষ্ট সময় ব্যয় করেন। পাশাপাশি, এই ছবিগুলির সমাধানের মাধ্যমে মস্তিষ্কের কার্যক্ষমতাও বৃদ্ধি পায়।

এদিকে, সম্প্রতি ঠিক সেইরকমই একটি ছবি তুমুল ভাইরাল হতে শুরু করেছে নেটমাধ্যমে। যেখানে পাখিদের ভিড়ে লুকিয়ে থাকা একটি ভিন্ন পাখিকে খুঁজে পেতেই কালঘাম ছুটছে নেটিজেনদের। এমতাবস্থায়, ওই ছবিটি আমরা উপস্থাপিত করছি পাঠকদের সামনেও।

এই ছবিতেই লুকিয়ে রয়েছে একটি আলাদা পাখি: সম্প্রতি ভাইরাল হওয়া ছবিটির দিকে হঠাৎ করে লক্ষ্য করলে মনে হবে যে, সেখানে হয়তো প্রত্যেকটি পাখিই একই রকমের। কারণ, সমগ্ৰ ছবিজুড়েই সারিবদ্ধভাবে রয়েছে সেগুলি। যদিও, ওই পাখিগুলির ভিড়েই লুকিয়ে রয়েছে একটি আলাদা পাখিও। আর সেটিকে খুঁজে পেলেই সমাধান হয়ে যাবে ছবিটির। এমতাবস্থায়, আপনিও একবার ওই পাখিটি খুঁজে দেখার চেষ্টা করতেই পারেন। তবে, বারংবার খোঁজার পরেও যদি আপনি সেটিকে খুঁজে না পান তাহলেও চিন্তা নেই। কারণ, আমরা পাখিটির সঠিক অবস্থান জানিয়ে দিচ্ছি।

Optical Illusion Find the odd bird hidden in the picture within 5 seconds

এইখানে রয়েছে ওই পাখিটি: ছবিটি একটু ভালোভাবে পর্যবেক্ষণ করলেই কিন্তু উত্তরটিকে খুঁজে পাওয়া সম্ভব। সেক্ষেত্রে বারংবার খুঁটিয়ে দেখতে হবে ছবিটিকে। তাহলেই দেখা যাবে যে, ছবিটির ডানদিক থেকে বামদিক বরাবর তৃতীয় সারির নিচ থেকে ওপরের দিকে তৃতীয় লাইনে রয়েছে ওই ভিন্ন পাখিটি। লক্ষ্য করলে দেখতে পাবেন যে, বাকি পাখিগুলির পায়ের রঙ হলুদ হলেও ওই পাখিটির পায়ের রঙ কিন্তু কালো। আর এই কারণেই ওই পাখিটি সেখানে থাকা বাকি পাখিগুলির থেকে আলাদা। আমরা বিষয়টি ভালোভাবে বোঝানোর জন্য একটি লাল বৃত্তের মাধ্যমে দেখিয়ে দিচ্ছি। তবে, আমাদের বলে দেওয়ার আগেই যদি আপনি ৫ সেকেন্ডের মধ্যে ওই পাখিটিকে খুঁজে পেয়ে যান সেক্ষেত্রে নিঃসন্দেহে আপনি একজন জিনিয়াস।