ভারতে ফিরছে ব্রিটিশদের লুঠ করা সম্পদ! ১০০ কেজি সোনার পর আসছে বহু মূল্যের এই জিনিস

বাংলা হান্ট ডেস্ক: একে একে বৃটিশদের লুট করে নিয়ে যাওয়া ভারতীয় সম্পদ ফিরে আসছে দেশে। এবার তেমনই ভারত (India) থেকে ইংরেজদের  লুঠ করে নিয়ে যাওয়া এক মূল্যবান সম্পদ ফিরিয়ে দিতে রাজি হয়েছে ব্রিটেনের বিখ্যাত অক্সফোর্ড ইউনিভার্সিটি (Oxford University)। ব্রিটিশ শাসন চালাকালীন একজন হিন্দু সাধুর বহু পুরনো একটি ব্রোঞ্জ ভাস্কর্য (Bronze Idol) ভারত থেকে লুঠ  করে নিয়ে গিয়েছিল ইংরেজরা।

আসলে পুরনো এই ভাস্কর্যটি ভারতীয় হিন্দু সাধু তিরুমানকাই আলওয়ারের। তিনি ছিলেন দক্ষিণ ভারতের ১২ জন আলওয়ার সাধুদের মধ্যে শেষতম সাধু। শেষ জীবনে তিনি বৈষ্ণব ধর্ম গ্রহণ করে পরিণত হয়েছিলেন সাধক এবং কবিতে। ভারতীয় এই সাধুর ব্রঞ্জের মূর্তিটি ৫০০ বছরের পুরনো। যা এতদিন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের কাউন্সিল অ্যাশমোলিয়ান মিউজিয়ামে সংরক্ষিত ছিল।

   

জানা যাচ্ছে তিরুমানকাই আলওয়ারের ওই ব্রোঞ্জের মূর্তিটির উচ্চতা ৬০ সেন্টিমিটার। ১৬ শতকে তৈরি দক্ষিণ ভারতের এই ব্রোঞ্জ মূর্তিটিই  ব্রিটিশরা লুঠ করে এনেছিল এক ভারতীয় মন্দির থেকে। অবশেষে ভারতীয় হাই কমিশনের দাবি মেনে এই মূর্তিটিকে ফিরিয়ে দেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে অক্সফোর্ড ইউনিভার্সিটির তরফ থেকে। ভারতীয় হাই কমিশন এই ব্রোঞ্জের মূর্তি ফিরিয়ে দেওয়ার দাবি জানিয়ে বলেছিল ১৯৮৭ সালে ব্রিটিশ উপনিবেশিক বাহিনী ভারতে প্রবেশ করতে বাধা পেয়েছিল।

আরও পড়ুন: ফ্রি রেশন বন্ধ, কড়া বিজ্ঞপ্তি জারি করে দিল কেন্দ্র! এবার কী হবে গ্রাহকদের?

সেই সময় সামরিক অভিযান চালিয়েছিল ইংরেজরা। কিন্তু এই সামরিক অভিযান চালাতে তাদের যে পরিমাণ টাকা খরচ হয়েছিল তারা তুলে নিয়ে গিয়েছিল ভারত থেকেই।  এই কারণেই ভারত থেকে ২০০ টিরও বেশি প্রত্নতত্ত্ব তারা লুঠ করে  নিয়ে গিয়েছিল। লন্ডনে সেই সমস্ত জিনিস বিক্রি করে মোটা টাকা আয় করে তা দিয়েই মিটিয়েছিল সামরিক অভিযানের খরচ।

oxford 2

সেই লুঠ  চালানোর সময়ই দক্ষিণ ভারতের কোন একটি মন্দির থেকে এই সাধুর মূর্তি লুঠ করে নিয়েছিল ব্রিটিশরা। ভারতীয় হাই কমিশন এই মূর্তি ভারতে ফিরিয়ে দেওয়ার দাবি জানিয়েছিল আগেই। এবার ভারতীয় হাই কমিশনের দাবি মেনে নিয়ে বহু মূল্যবান মূর্তিটিকে ভারতে ফিরিয়ে দিচ্ছে অক্সফোর্ড ইউনিভার্সিটি। এ প্রসঙ্গে বিবৃতি দিয়ে অ্যাশমোলিয়ান জাদুঘরের তরফে জানানো হয়েছে ১১ মাস মার্চ ২০২৪ বিশ্ববিদ্যালয়ের কাউন্সিল অ্যাশমোলিয়ান মিউজিয়াম থেকে হিন্দু সাধুর মূর্তি ফিরিয়ে দেওয়ার জন্য ভারতীয় হাই কমিশনের দাবি মেনে নেওয়া হয়েছে। চ্যারিটি কমিশনের অনুমোদনের অপেক্ষায় এই সিদ্ধান্ত।

Anita Dutta
Anita Dutta

অনিতা দত্ত, বাংলা হান্টের কনটেন্ট রাইটার। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতা পেশার সাথে যুক্ত।

সম্পর্কিত খবর