শাহবাজ অতীত, এবার পাকিস্তানের কেয়ার টেকার প্রধানমন্ত্রী হলেন ইনি, চিনে নিন তাঁকে

   

বাংলা হান্ট ডেস্ক : ফের ঝড় উঠেছে পাকিস্তানে (Pakistan)। এবার পাকিস্তানে ভোটের আগে ‘ভারপ্রাপ্ত’ প্রধানমন্ত্রী হিসাবে বেছে নেওয়া হল সেনেটার আনওয়ার উল হক কাকরকে। শনিবার সেদেশে এক উচ্চপর্যায়ের বৈঠকে এই সিদ্ধান্ত গৃহিত হয়েছে বলে খবর। এই সিদ্ধান্ত গ্রহণ ঘিরে বৈঠকে ছিলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ (Shehbaz Sharif) ও সেদেশের বিরোধী দলনেতা রাজা রিয়াজ (Raja Riyaz)। এমনই তথ্য বিভিন্ন মিডিয়া রিপোর্টে উঠে আসছে।

পাকিস্তানের সংসদের বিধি অনুযায়ী, ভোটের আগে সেদেশের সংসদ মুলতুবি হয়ে গেলে, কাউকে অন্তর্বর্তী প্রধানমন্ত্রী হিসাবে দায়িত্বভার নিতে হয়। সেক্ষেত্রে সেই বিধি অনুসারে, বর্তমান প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ এই পদে আসীন থাকতে পারেন না। আর সেই কারণেই এবার তাঁর জায়গায় আসতে চলেছেন আনওয়ার উল হক কাকর। এদিকে এই খবর প্রকাশ্যে আসার পর কাকর তাঁর প্রোফাইল থেকে একটি পোস্ট করেন। সেখানে তিনি এই ইস্যুতে ঈশ্বরের কাছে ধন্যবাদ জ্ঞাপন করেন।

Europe has issued an alert for flying over Pakistan

 

আনওয়ার উল হক কাকরকে বেছে নেওয়া হয়েছে পাকিস্তানের ভারপ্রাপ্ত প্রধানমন্ত্রী হিসাবে। বিদায়ী প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের পরামর্শ মতো গত ৯ অগস্ট পাকিস্তানে সংসদ মুলতুবি হয়ে যায়।

এই মুলতুবি ঘোষণা করেন সেদেশের রাষ্ট্রপতি আরিফ আলভি। আর আরিফ আলভিকে এই পরামর্শ, বিধি অনুসারে দিয়েছেন পাকিস্তানের বিদায়ী প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ।

পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ ও বিরোধী দলের নেতা রিয়াজ রাজা একটি চুক্তিতে স্বাক্ষর করেছেন ও পাকিস্তানের সেনেটার আনওয়ার উল হক কাকরকে সেদেশের ‘কেয়ারটেকার প্রধানমন্ত্রী’ হিসাবে উল্লেখ করেছেন। পাকিস্তানের প্রধানমন্ত্রীর দফতর থেকে এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘প্রধানমন্ত্রী ও বিরোধীদলীয় নেতা যৌথভাবে এই পরামর্শে স্বাক্ষর করেন এবং তা রাষ্ট্রপতির কাছে পাঠানো হয়।’ এখনও পর্যন্ত যা খবর, তাতে জানা গিয়েছে কাকর এই পদে রবিবারই শপথ নিতে চলেছেন।

Avatar
Sudipto

সম্পর্কিত খবর