পাকিস্তানে হাহাকার, প্রতি লিটারেই ২৭০ পার! এক ধাক্কায় ১৯ টাকা বাড়ল পেট্রোল, ডিজেলের দাম

বাংলাহান্ট ডেস্ক : বেলাগাম মূল্য বৃদ্ধিতে নাজেহাল পাকিস্তানের (Pakistan) সাধারণ মানুষ। কোনও ভাবেই নিয়ন্ত্রণে আনা যাচ্ছে না মূল্য বৃদ্ধি। আকাশ ছুঁয়েছে পেট্রোল-ডিজেলের দাম। এই আবহে ফের একবার পেট্রোল-ডিজেলের দাম বাড়ল পাকিস্তানে। মঙ্গলবার একলাফে জ্বালানির দাম ১৯ টাকা বৃদ্ধি পেল পাকিস্তানে।

বর্তমানে পাকিস্তানে এক লিটার পেট্রোলের দাম ২৭৩ টাকা ৯৫ পয়সা আর ডিজেলের দাম ২৭৩ টাকা ৪০ পয়সা। কিছুদিন আগেই পাকিস্তানে বৃদ্ধি পেয়েছিল জ্বালানির দাম। সেই সময় পাকিস্তানে পেট্রোলের দাম বৃদ্ধি পেয়ে হয় ২৫৪ টাকা আর ডিজেলের দাম ২৫৩ টাকা ৫০ পয়সা। মঙ্গলবার থেকে পাকিস্তানে পেট্রোলের দাম ১৯ টাকা ৯৫ পয়সা এবং ডিজেলের দাম ১৯ টাকা ৯০ পয়সা বৃদ্ধি পেয়েছে।

জ্বালানির দাম বৃদ্ধি পাওয়ায় স্বাভাবিকভাবেই পাকিস্তানে অন্যান্য নিত্য প্রয়োজনীয় জিনিসের দামও বৃদ্ধি পাবে। পাকিস্তানের অর্থমন্ত্রী ইশক দার আজ জানিয়েছেন, জ্বালানির দাম বৃদ্ধি পেয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক সংস্থা ইন্টারন্যাশানাল মনিটারি ফান্ড বা আইএফএফ সঙ্গে চুক্তি অনুযায়ী।

আইএফএফ এর শর্তের সাথে পাকিস্তান সম্মত হওয়ায় আমাদের সরকার পেট্রোল ও ডিজেলের উপর পেট্রোলিয়াম ডেভেলপমেন্ট লেভি চাপাতে বাধ্য হচ্ছে। তাই দাম বৃদ্ধি অনিবার্য হয়ে পড়ছে জ্বালানি তেলের। তবে এই বেলাগাম মূল্যবৃদ্ধিকে পাকিস্তান সরকার ‘জাতীয় স্বার্থ’ বলে উল্লেখ করেছে।

Pakistan,Petrol,Diesel,Price Hike,Bangla,Bengali,Bengali News,Bangla Khobor,Bengali Khobor

প্রসঙ্গত ৮ মাস ধরে দীর্ঘ আলোচনার পর গত ৩০শে জুন আইএমএফ-এর সঙ্গে পাকিস্তান সরকারের তিন বিলিয়ন স্ট্যান্ডবাই চুক্তিটি চূড়ান্ত হয়। এই চুক্তির অঙ্গ হিসেবে বেশ কিছু শর্ত চাপানো হয় পাকিস্তানের উপর। এই শর্তগুলির অন্যতম পেট্রোলিয়াম লেভি। এই লেভি চার্জ ধীরে ধীরে নিয়ে যাওয়া হবে ৬০ টাকায়।